পালিত হল আজ নেলসন ম্যান্ডেলা আন্তর্জাতিক দিবস..

Spread the love

রোজদিন ডেস্ক :- নেলসন ম্যান্ডেলা আন্তর্জাতিক দিবস ম্যান্ডেলা দিবস নামেও পরিচিত ৷ প্রতি বছর 18 জুলাই নেলসন ম্যান্ডেলার জন্মদিনে এই দিনটি পালিত হয় ৷ রাষ্ট্রসংঘ আনুষ্ঠানিকভাবে 2009 সালের নভেম্বরে এই দিবসটির কথা ঘোষণা করে এবং 2010 সালের 18 জুলাই প্রথম এই দিনটি উদযাপিত হয় । ম্যান্ডেলা দিবসের উদ্দেশ্য হল মানবতার সেবায় নিবেদিতপ্রাণ নেলসন ম্যান্ডেলাকে সম্মান জানানো এবং ম্যান্ডেলার উদাহরণ অনুসরণ করে বিশ্বকে আরও ভালোভাবে পরিবর্তনে সাহায্য করতে ব্যক্তিদের অনুপ্রাণিত করা ।
ম্যান্ডেলা দিবস মানুষকে 67 মিনিট অন্যদের সাহায্য করার জন্য উৎসাহিত করে ৷ নেলসন ম্যান্ডেলার 67 বছর সামাজিক ন্যায়বিচার, সমতা এবং মানবাধিকারের জন্য লড়াইয়ের প্রতীক 67 মিনিট । এই দিনে ক্রিয়াকলাপগুলির মধ্যে সম্প্রদায়কে সেবা, স্বেচ্ছাসেবক এবং উদারতামূলক কাজগুলি অন্তর্ভুক্ত থাকতে পারে, যা অন্যদের জীবনকে উন্নত করতে অবদান রাখে ।
নেলসন ম্যান্ডেলা আন্তর্জাতিক দিবস বা ম্যান্ডেলা দিবস আনুষ্ঠানিকভাবে রাষ্ট্রসংঘ ঘোষণা করেছিল 2009 সালের নভেম্বর মাসে ৷ দক্ষিণ আফ্রিকায় বর্ণবৈষম্যের বিরুদ্ধে লড়াইয়ের আইকনিক ব্যক্তিত্ব এবং শান্তি, পুনর্মিলন এবং সামাজিক ন্যায়বিচারের বিশ্বব্যাপী প্রতীক নেলসন ম্যান্ডেলার জীবনকে সম্মান জানাতে এই দিবসটি প্রতিষ্ঠার উদ্যোগ নেওয়া হয়েছিল ।
দিনটি কর্মের আহ্বান হিসাবে কাজ করে, মানুষকে তাঁদের সম্প্রদায়ের সঙ্গে সক্রিয়ভাবে জড়িত হতে এবং ন্যায়, সমতা ও মানবাধিকারের পক্ষে কাজ করতে অনুপ্রাণিত করে, যে নীতিগুলি ম্যান্ডেলার আজীবন উৎসর্গকে প্রতিফলিত করে । দিবসটি দারিদ্র্য এবং বৈষম্যের মতো চলমান বিশ্বব্যাপী সমস্যা সম্পর্কে সচেতনতা বাড়ায়, মানুষকে তাঁদের সম্প্রদায়ের চ্যালেঞ্জ মোকাবিলায় উৎসাহিত করে । ম্যান্ডেলা দিবস শান্তি, পুনর্মিলন এবং পারস্পরিক বোঝাপড়ার মূল্যবোধকে প্রচার করে, যা একটি বিভক্ত দক্ষিণ আফ্রিকাকে নিরাময় করতে এবং একটি আরও অন্তর্ভুক্তিমূলক সমাজ তৈরি করার জন্য ম্যান্ডেলার প্রচেষ্টাকে প্রতিফলিত করে ।
দিনটি ভবিষ্যত প্রজন্মকে ন্যায়বিচার ও মানবাধিকারের জন্য লড়াই করার গুরুত্ব সম্পর্কে শিক্ষিত এবং অনুপ্রাণিত করে, তরুণদের ম্যান্ডেলার কাজ চালিয়ে যেতে অনুপ্রাণিত করে । প্রতীকী পালনের বাইরে ম্যান্ডেলা দিবস লোকেদের এমন ব্যবহারিক পদক্ষেপ করতে উৎসাহিত করে ৷নেলসন ম্যান্ডেলা আন্তর্জাতিক দিবস উদযাপনের মাধ্যমে বিশ্বজুড়ে ব্যক্তি এবং সংস্থাগুলি নেলসন ম্যান্ডেলার স্থায়ী লিগ্যাসির চেতনায় ইতিবাচক পরিবর্তন চালনা এবং একটি ভালো আরও ন্যায়সঙ্গত বিশ্বে অবদান রাখার জন্য তাঁদের সম্মিলিত শক্তির কথা স্মরণ করিয়ে দেয় ।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*