‘নীট কেলেঙ্কারির কারণে কেন্দ্রের মন্ত্রী ধর্মেন্দ্র প্রধানের বাড়িতে তল্লাশি হবে না কেন?’ : অভিষেক

Spread the love

অমৃতা ঘোষ :- আজ একুশে মঞ্চ থেকে শহিদ দিবস উপলক্ষ্যে বক্তৃতা দিতে গিয়ে নিট কেলেঙ্কারি কাণ্ডে এজেন্সির ভূমিকা নিয়ে বড় প্রশ্ন তুললেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়।
২০২২ সালের ২২ জুলাই গভীর রাতে বাংলার শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের বাড়িতে তল্লাশি অভিযান চালিয়েছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। তখন থেকেই জেলবন্দি রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী। ওই প্রসঙ্গ টেনে এদিন ধর্মতলার শহিদ মঞ্চ থেকে অভিষেক বলেন, “সেদিন যদি পার্থ চট্টোপাধ্যায়ের বাড়িতে তল্লাশি চালানো হতে পারে, তাহলে দেশের সবচেয়ে বড় কেলেঙ্কারি, নীট কেলেঙ্কারির কারণে কেন্দ্রের মন্ত্রী ধর্মেন্দ্র প্রধানের বাড়িতে তল্লাশি হবে না কেন?”
তারপর জবাবও দিয়েছেন অভিষেক নিজেই। বলেছেন, “ওদের কাছে ইডি, সিবিআই আছে বিচারালয়ের একাংশ আছে, কিন্তু তৃণমূল কংগ্রেসের কাছে সাধারণ মানুষ আছে।”

ভোটের সময় এজেন্সির সক্রিয়তা নিয়ে প্রশ্ন তুলেছিল তৃণমূল। এদিন সেই প্রসঙ্গ টেনে অভিষেক বলেন, “যারা বলেছিল তৃণমূল কংগ্রেসকে সাফ করে দেবো, তারা আজকে নিজেরাই সাফ। কারণ, তৃণমূলের সঙ্গে রয়েছেন সাধারণ মানুষ।”

প্রসঙ্গত, প্রশ্নফাঁস কাণ্ডে এর আগে কেন্দ্রের শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান দাবি করেছিলেন, প্রশ্ন খুব বেশি ছড়ায়নি। এমনকী কেন্দ্রের তরফে জমা দেওয়া হলফনামায় আদালতে এও বলা হয়ে, শুধুমাত্র আশঙ্কার কারণে নিট-ইউজির ২৩ লক্ষ পরীক্ষার্থীকে নতুন করে পরীক্ষার চাপে ফেলতে চান না তাঁরা। বরং, কোনও অযোগ্য পরীক্ষার্থী যাতে কোনওভাবে সুবিধা না পায়, সেটা নিশ্চিত করা হচ্ছে। অভিষেক এদিনের মঞ্চ থেকে আরোও বলেন, “এত বড় দুর্নীতি। তারপরও শিক্ষামন্ত্রীকে ন্যূনতম জেরা পর্যন্ত করেনি কেন্দ্রীয় সংস্থা।” তবে প্রশ্নফাঁস কাণ্ডে অভিষেক যেভাবে পার্থ চট্টোপাধ্যায়ের নাম উল্লেখ করেছেন তাতে বিষয়টি তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন অনেকে। বস্তুত, শিক্ষা দুর্নীতির অভিযোগ এবং বান্ধবীর বাড়ি থেকে নগদ ৫১ কোটিরও বেশি টাকা উদ্ধারের পরপার্থকে দল থেকে বহিষ্কার করে তৃণমূল। মন্ত্রিসভা থেকেও বাদ পড়েন। যদিও আদালতে বারে বারেই প্রাক্তন শিক্ষামন্ত্রী দাবি করেছেন., তিনি নির্দোষ, তাঁকে ফাঁসানো হয়েছে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*