প্রয়াত জ্যোতি বসু ও বুদ্ধদেব ভট্টাচার্যের মন্ত্রীসভার কারামন্ত্রী বিশ্বনাথ চৌধুরী

Spread the love

চিরন্তন ব্যানার্জি :- প্রয়াত রাজ্যের প্রাক্তন কারামন্ত্রী বিশ্বনাথ চৌধুরী। দীর্ঘদিন ধরে ক্যানসারে আক্রান্ত ছিলেন প্রাক্তন মন্ত্রী। রাজ্যের মুখ্যমন্ত্রীর ব্যবস্থাপনায় এসএসকেমে চিকিৎসা চলছিলো প্রাক্তন মন্ত্রীর। শনিবার সকাল পৌনে ৭টা নাগাদ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালিন বয়স হয়েছিলো ৮৩ বছর। তাঁর মৃত্যুতে শোক প্রকাশ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং তাঁর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে শনিবার রাজ্যের সমস্ত সরকারি দফতরে অর্ধদিবস ছুটি ঘোষণা করেন।
আরএসপির টিকিটে বালুরঘাট থেকে টানা সাত বার বিধায়ক হয়েছিলেন বিশ্বনাথ। জ্যোতি বসুর মন্ত্রী সভায় যেমন তিনি মন্ত্রী ছিলেন, তেমোনি বুদ্ধদেব ভট্টাচার্যের গোটা মন্ত্রীসভায় তিনি কারা ও সমাজকল্যাণ দফতরের দায়িত্ব সামলান। ৩৪ বছরের বাম শাসনকালের মধ্যে প্রায় আড়াই দশক ধরে মন্ত্রিত্ব সামলেছেন তিনি। ১৯৭৭ সালে প্রথম বার বিধায়ক হন বিশ্বনাথ চৌধুরী। তারপর ১৯৮৭ থেকে ২০১১ সাল পর্যন্ত বামেদের মন্ত্রীসভার ক্যাবিনেট মিনিষ্টার ছিলেন তিনি। পরবর্তীকালে ২০১১ সালে তৃণমূলের শঙ্কর চক্রবর্তীর কাছে ১৮ হাজার ভোটে হেরে যান তিনি। আবারও ২০১৬ সালে তৃণমূলের প্রার্থী শঙ্কর চক্রবর্তীকে প্রায় দেড় হাজার ভোটে হারিয়ে তিনি ফের বিধায়ক হন। এর পাশাপশি ২০১৯ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত আরএসপি-র রাজ্য সম্পাদকের দায়িত্ব পালন করেন।
কয়েক বছর আগে ক্যানসারে আক্রান্ত হন প্রাক্তন মন্ত্রী। শহরের একটি বেসরকারি হাসপাতালে তাঁর চিকিৎসা চলছিলো। কিন্তু তাঁর পরিবারের তরফ থেকে সেখানে চিকিৎসার খরচ বহন করতে পারছিল না। দলের পক্ষেও বেসরকারি হাসপাতালে চিকিৎসা চালিয়ে নিয়ে যাওয়া ক্রমশ কঠিন হয়ে পড়ছিল। এমন অবস্থায় কিছু দিন আগে প্রাক্তন মন্ত্রীর অসুস্থতার খবর পেয়ে তৎক্ষণাৎ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এসএসকেএম হাসপাতালে তাঁর চিকিৎসার বন্দোবস্ত করে দিয়েছিলেন। সূত্রের খবর, মুখ্যমন্ত্রী নিজে প্রাক্তন বাম মন্ত্রীর জন্য এসএসকেএমের সুপারের সঙ্গে যোগাযোগ করেছিলেন। তারপরই সুপারের সহযোগিতায় ১৬ জুলাই এসএসকেএমে ভর্তি করানো হয় প্রাক্তন মন্ত্রীকে। সেখানেই আজ সকালে মৃত্যু হয়েছে তাঁর। মৃত্যুতে শোকপ্রকাশ করে এক্স হ্যান্ডলে শোক বার্তা পোস্ট করেছেন মমতা।
এদিন আরএসপির সাধারণ সম্পাদক মনোজ ভট্টাচার্য জানিয়েছেন, বিশ্বনাথের মরদেহ বালুরঘাটে নিয়ে যাওয়া হবে। সেখানেই পরবর্তী কাজ হবে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*