প্রবল বৃষ্টিতে কেরলের ওয়ানড়ে ভূমিধস, মৃত ৭, শতাধিক মানুষ আটকে

Spread the love

চিরন্তন ব্যানার্জি :- প্রবল বৃষ্টির জেরে কেরলের ওয়ানড়ে ভয়ংকর ভূমিধস। জানা যাচ্ছে, এই প্রাকৃতিক দুর্যোগের জেরে এক বছরের শিশু-সহ ৬ জনের মৃত্যু হয়েছে। পাশাপাশি আটকে রয়েছে প্রায় শতাধিক মানুষ। ফলে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে অনুমান করা হচ্ছে। প্রশাসনের তরফে জানানো হয়েছে, যেখানে যেখানে ধস নেমেছে সেখানে মোতায়েন করা হয়েছে দমকল ও বিপর্যয় মোকাবিলা বাহিনী। কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন জানিয়েছেন, সংশ্লিষ্ট সব দফতর এবং বিভাগকে উদ্ধারকাজে ঝাঁপিয়ে পড়ার নির্দেশ দেওয়া হয়েছে।
গত কয়েক দিন ধরেই ভারী বর্ষণ হচ্ছে ওয়েনাড়ে। প্রাথমিক ভাবে জানা গিয়েছে, মঙ্গলবার ভোর ৩টে নাগাদ ওয়েনাড়ের পার্বত্য এলাকায় প্রথম ধস নামার খবর পাওয়া যায়। ভোর ৪টে ১০ মিনিটে আরও একটি জায়গায় ধস নামার খবর আসে। ভোরেই রাজ্য বিপর্যয় মোকাবিলা দফতরের সঙ্গে উদ্ধারকাজে নামে জাতীয় বিপর্যয় মোকাবিলা দফতর। সংবাদ সংস্থা এএনআই-এর প্রতিবেদন অনুযায়ী, বায়ুসেনার দু’টি হেলিকপ্টারকেও উদ্ধারকাজে মোতায়েন করা হয়েছে।
সংবাদ সংস্থা এএনআই সূত্রে জানা গিয়েছে, ধসের কারণে মৃত্যু হয়েছে এক বছরের এক শিশুরও। আহত ১৬ জনের চিকিৎসা চলছে মেপ্পাডি এলাকার একটি হাসপাতালে। অন্তত ১০০ জন মানুষ ধ্বংসস্তূপে আটকে পড়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে। মুখ্যমন্ত্রী বিজয়ন একটি সংক্ষিপ্ত বিবৃতি দিয়ে জানিয়েছেন, “উদ্ধারকাজে গতি আনতে সব রকম পদক্ষেপ করা হয়েছে।” যদিও বৃষ্টির কারণে মাঝেমধ্যেই উদ্ধারকাজ ব্যাহত হচ্ছে।
এই ঘটনায় শোকপ্রকাশ করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। নিজের এক্স হ্যান্ডলে ট্যুইট করে তিনি জানান, কেরলের মুখ্যমন্ত্রী বিজয়নের সঙ্গে তাঁর কথা হয়েছে। কেন্দ্রের তরফে কেরল সরকারকে সব রকম সাহায্য করারও আশ্বাস দিয়েছেন তিনি। ওয়েনাড়ের এই বিপর্যয় নিয়ে এক্স হ্যান্ডলে ট্যুইট করেছেন কংগ্রেস নেতা তথা এই লোকসভা কেন্দ্রের প্রাক্তন সাংসদ রাহুল গান্ধীও। রাহুলও জানান যে, উদ্ধারকাজের বিষয়ে তাঁর সঙ্গে কেরলের মুখ্যমন্ত্রী এবং স্থানীয় জেলাশাসকের কথা হয়েছে।
ইতিমধ্যেই কেরলের স্বাস্থ্যদপ্তরের তরফে দুটি হেল্পলাইন নম্বরও খোলা হয়েছে, 9656938689 এবং 8086010833। যে কোনও রকম আপদকালীন পরিস্থিতিতে এই দুই নম্বরে যোগাযোগ করার পরামর্শ দিয়েছে কেরল প্রশাসন।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*