এবার স্কুলে শিক্ষকতা করা সত্ত্বেও প্রাইভেট টিউশন পড়ানো বন্ধ, করলেই চাকরি বাতিল

Spread the love

অমৃতা ঘোষ :- আগাগোড়াই সরকারি স্কুলে শিক্ষকতা করা সত্ত্বেও অনেক শিক্ষকই টিউশন করে থাকেন। এবার নেওয়া হল বড় পদক্ষেপ। এবার থেকে প্রাথমিক শিক্ষকরা আর ‘প্রাইভেট টিউশন’ অর্থাৎ বাড়িতে পড়াতে পারবেন না। টিউশন করানোর খবর পেলেই বাতিল করা হবে তাদের চাকরি।
এই নিয়ে কড়া বিজ্ঞপ্তি জারি করল পূর্ব মেদিনীপুর প্রাথমিক শিক্ষা সংসদ।
আগেই সরকারি স্কুলের শিক্ষকদের গৃহশিক্ষকতা নিয়ে সরকারিভাবে নির্দেশিকা জারি হয়েছিল। কিন্তু তা সত্ত্বেও অভিযোগ আছে যে রমরমিয়ে তারপরেও টিউশন করছেন অনেক শিক্ষক। সেই অভিযোগে কড়া ব্যবস্থা নেওয়া হল মেদিনীপুরের প্রাথমিক শিক্ষা সংসদ। গৃহ শিক্ষক সংগঠন বারে বারে সংশ্লিষ্ট বিষয়টি নিয়ে আন্দোলন করে এসেছে। তাঁদের দাবি, স্কুলের শিক্ষকরা প্রাইভেটে টিউশন করলে একদিকে যারা চাকরি করেন না শুধু গৃহ শিক্ষকতা করে রুজি রুটি রোজগার করেন সেখানে যেমন টান পড়ছে, তেমনই অন্যদিকে বেআইনিভাবে স্কুলের শিক্ষক-শিক্ষিকারা প্রাইভেট টিউশন পড়িয়ে সরকারি আইন অমান্য করছেন। সেই নিয়েই প্রাথমিক শিক্ষা ব্যবস্থার হাল ফেরানোর জন্য আরও কঠোর হচ্ছে রাজ্য সরকার।

সম্প্রতি পূর্ব মেদিনীপুর প্রাথমিক শিক্ষা সংসদের অফিস থেকে একটি নোটিস জারি করেন পূর্ব মেদিনীপুর জেলা প্রাথমিক শিক্ষা সংসদের চেয়ারম্যান হাবিবুর রহমান। স্পষ্ট বার্তায় তিনি জানিয়েছেন, যে সকল প্রাথমিক স্কুলের শিক্ষক ও শিক্ষিকারা প্রাইভেট টিউশান করছেন তাদের অবিলম্বে তা বন্ধ করতে হবে। না হলে তাদের চাকরি বাতিল হবে। ১৫ দিনের মধ্যে বিদ্যালয় পরিদর্শকদের এই বিষয়ে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*