কেরলের পর এবার হিমাচলে মেঘভাঙা বৃষ্টিতে নিখোঁজ ২৮, মৃত ১

Spread the love

চিরন্তন ব্যানার্জি :- কেরেলের বিপর্যয়ে লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা। এরই মাঝে প্রকৃতির রুদ্ররূপ হিমাচল প্রদেশে। বৃহস্পতিবার ভোরে মান্ডির থালতুখড় এলাকায় মেঘভাঙা বৃষ্টিতে অন্তত ৯ জন নিখোঁজ বলে প্রাথমিক ভাবে জানা যাচ্ছে। মৃত্যু হয়েছে এক জনের। উত্তরাখণ্ডে জারি হাই অ্যালার্ট। ভেসে গিয়েছে বহু রাস্তা। আটকে অন্তত ২০০ পর্যটক। তাঁদের উদ্ধার করতে যুদ্ধকালীন তৎপরতায় কাজ শুরু করেছে রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনী।
সংবাদ সংস্থা এএনআইকে এক জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছেন মান্ডির ডেপুটি কমিশনার অপূর্ব দেবগন। অন্যদিকে, শিমলা জেলার রামপুরের কাছে সামেজখড় এলাকাতেও মেঘভাঙা বৃষ্টিতে নিখোঁজ অন্তত ১৯ জন। তাঁদের খোঁজে উদ্ধার অভিযান শুরু হয়েছে। শিমলার ডেপুটি কমিশনার অনুপম কাশ্যপ জানিয়েছেন, ইতিমধ্যেই দুর্ঘটনাস্থলে পাঠানো হয়েছে রাজ্যের বিপর্যয় মোকাবিলা দলকে। মান্ডিতেও জাতীয় বিপর্যয় মোকাবিলা দলকে উদ্ধার অভিযানে নামানো হয়েছে বলে জানিয়েছেন সেখানকার ডেপুটি কমিশনার দেবগন।
২০১৩ সালে হড়পা বানে ভেসেছিল কেদারনাথ। প্রাণ গিয়েছিল বহু পর্যটকের। সেই স্মৃতি এখনও টাটকা। এর মাঝেই বুধবার থেকে মেঘভাঙা বৃষ্টি শুরু হয়েছে উত্তরাখণ্ডে। যার জেরে মন্দাকিনী নদীর জলস্তর হু হু করে বাড়ছে। মেঘভাঙা বৃষ্টির জেরে কেদারনাথ যাওয়ার ভীম বালি এলাকার ৩০ মিটার রাস্তা ধুয়ে মুছে সাফ হয়ে গিয়েছে। ওই রাস্তা দিয়ে আপাতত চলাচল বন্ধ রাখা হয়েছে। হাওয়া অফিস বলছে, বুধবার সন্ধে থেকে প্রবল বৃষ্টি শুরু হয়েছে। আগামী ৪৮ ঘণ্টা উত্তরাখণ্ডের সাত জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি চলবে। ইতিমধ্যে প্রবল বর্ষণের জেরে সে রাজ্যের দু-এক জায়গায় বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। তবে কোনও হতাহতের খবর নেই।
বৃহস্পতিবার ভোরের এই মেঘভাঙা বৃষ্টিতে ক্ষয়ক্ষতির পরিমাণ এখনও জানা যায়নি। তবে প্রাথমিক ভাবে স্থানীয় সূত্রে খবর, বুধবার গভীর রাতে কুলুতে একটি বাড়ি ভেঙে পার্বতী নদীর জলে ভেসে গিয়েছে। হিমাচল প্রদেশের আবহাওয়া দফতর থেকে ইতিমধ্যেই রাজ্যের বিস্তীর্ণ অঞ্চলে ঝড়বৃষ্টির কমলা সতর্কতা জারি করা হয়েছে। বৃহস্পতিবার কিন্নর, লাহুল ও স্পিতি ছাড়া বাকি সব জেলায় বজ্রবিদ্যুৎ-সহ ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। শিমলা, কুলু, সোলান, সিরমোর ও কিন্নর জেলায় হড়পা বান ও ধস নামার সম্ভাবনার বিষয়েও সতর্ক করেছে আবহাওয়া দফতর।
সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, কংগ্রেস শাসিত হিমাচলের মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিং সুখুর সঙ্গে কথা বলেছেন কেন্দ্রীয় মন্ত্রী জেপি নড্ডা। প্রাকৃতিক বিপর্যয়ের পরিস্থিতির খোঁজখবর নিয়েছেন এবং কেন্দ্রের তরফে প্রয়োজনীয় সাহায্যের আশ্বাস দিয়েছেন। বিজেপির রাজ্য সভাপতি জয়রাম ঠাকুরের সঙ্গেও কথা হয়েছে নড্ডার।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*