এবার রাজ্যে ‘বাংলা ডেয়ারি’র সব রকম দুধেরই দাম বাড়ল

Spread the love

চিরন্তন ব্যানার্জি :- রাজ্যে বাড়ল দুধের দাম৷ রাজ্য সরকারের অধিনস্ত ‘বাংলার ডেয়ারি’র সব রকম দুধের দামই বাড়ানো হয়েছে। একই সঙ্গে বাড়ানো হয়েছে আইসক্রিম এবং দুগ্ধজাত পণ্যের দামও। ডবল টোন, স্টান্ডারাইজড দুধ ও গরুর দুধ তিন ধরনের দুধেরই লিটার প্রতি ১ টাকা করে বাড়াল রাজ্য সরকার। বাংলার পুষ্টি, বাংলার সৃষ্টি- বাংলার ডেয়ারি’ দুধ অন্য ব্র্যান্ডগুলির থেকে কমে পাওয়া যেত।
প্রাণী সম্পদ উন্নয়ন দফতরের অধীনে ‘বাংলার ডেয়ারি’র তরফে জারি করা নয়া দামের তালিকায় দেখা গিয়েছে যাবতীয় দুধের দাম বাড়ানো হয়েছে। পশ্চিমবঙ্গ সরকারের প্রতিষ্ঠান ‘বাংলার ডেয়ারি’র দুধের পাশাপাশি আইসক্রিমের দামও বাড়ানো হয়েছে।
শরীরে সমস্ত পুষ্টি জোগাতে পারে একমাত্র দুধই। বাজারে সরকারি এই দুধগুলির দাম নাগালের মধ্যে ছিল, সেই দুধের দাম বাড়ায় মাথায় হাত মধ্যবিত্ত, নিম্ন মধ্যবিত্তের। গত কয়েক মাস ধরেই নামিদামি সংস্থাগুলি দুধ ও দুগ্ধজাত পণ্যের দাম বাড়িয়েছে অনেকটাই৷ গত জুন মাসে আমূলের সব রকমের দুধের দাম ২ টাকা করে বাড়ানো হয়েছিল ৷ ৩ জুন থেকে দেশব্যাপী নতুন দাম চালু হয়। আমূলের মহিষের দুধ, আমূল গোল্ড এবং আমূল শক্তির দাম যথাক্রমে ৩৬, ৩৩ এবং ৩০ টাকা।
এদিন এ প্রসঙ্গে প্রাণী সম্পদ উন্নয়নমন্ত্রী স্বপন দেবনাথ বলেন, “খুচরো দুধের দাম অপরিবর্তিত থাকছে৷ কেবলমাত্র প্যাকেটজাত দুধের দাম বাড়ছে কিছুটা৷ তাও অন্যান্য সংস্থা আমূল বা রেডকাউয়ের থেকে আমাদের দুধের দাম কম থাকছে৷ তবে খোলা বাজারের মূল্যবৃদ্ধির জন্য আমাদের দাম বাড়াতে হচ্ছে৷” আমূল যাবতীয় পণ্যের দাম বাড়ানোর পরই মাদার ডেয়ারি এবং অন্যান্য দুধ প্রস্তুতকারী সংস্থাও দুধের দাম বাড়িয়েছে। এবার রাজ্য সরকারের বাংলার ডেয়ারির দুধের দামও বাড়ল৷
বাংলার ডেয়ারি সংস্থার তথ্য অনুযায়ী, এর মধ্যে সুপ্রিম-এর ৫০০ মিলিলিটারের দাম ২৬.৫০ টাকা, প্রাণসুধার দাম ২৪.৫০ টাকা, আয়ুষ টোনড মিল্ক ২০০ মিলি ১১ টাকা, স্বাস্থ্যসাথী দুধ ২১.৫০ টাকা, সুস্বাস্থ্য ১ লিটার ৩৭ টাকা রয়েছে। বাংলার ডেয়ারি দুধের জনপ্রিয়তা এখন অনেকটাই। এই সংস্থার ওয়েবসাইট থেকে দুধের দামের তালিকা প্রকাশ করা হয়েছে। সেখান থেকে লুজ এক লিটারের দুধ ৩৭ টাকা, ৫০০ মিলি টোনড দুধের দাম ২৫.৫০ টাকা, ২০০ এমএল টোন দুধের দান ১১ টাকা, ৫০০ মিলি গরুর দুধের দাম ২৪.৫০ টাকা, ৫০০ মিলি স্ট্যান্ডারাইজড দুধের দাম পড়বে ২৬.৫০ টাকা।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*