২দিনের জন্য কেদারযাত্রা বন্ধ হলো, আটকে দু’হাজারের বেশি পুণ্যার্থী

Spread the love

চিরন্তন ব্যানার্জি :- প্রবল বৃষ্টি ও ধসে বিপর্যস্ত উত্তরাখণ্ডের বেশ কিছু জেলা। কেদারনাথ যাওয়ার পথে ভীম বলীতে বুধবার মেঘভাঙা বৃষ্টি আর ধসের কারণে আটকে পড়েছিলেন বহু পুণ্যার্থী। ইতিমধ্যেই কেদারনাথের তীর্থযাত্রা বন্ধ করে দিলো প্রশাসন। ত্রাণ ও উদ্ধারকার্যে নামানো হল সেনা।
ইতিমধ্যেই আটকে থাকা প্রায় সাতশোরও বেশি পুণ্যার্থীকে বৃহস্পতিবার হেলিকপ্টারে করে উদ্ধার করে সোনপ্রয়াগে নিয়ে যাওয়া হয়। এখনও যে সব পুণ্যার্থী আটকে রয়েছেন, তাঁদের উদ্ধারের কাজ চলছে।
জানা যাচ্ছে, জাতীয় ও রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনীর ৭২টি দল একযোগে উদ্ধারের কাজ চালাচ্ছে। বৃষ্টির কারণে এখনও পর্যন্ত হরিদ্বার, দেরাদুন, তেহরি, রুদ্রপ্রয়াগ এবং নৈনিতালসহ উত্তরাখণ্ড ও হিমাচল প্রদেশ মিলিয়ে ৩৩ জনের মৃত্যুর সংবাদ মিলেছে। আরও ৫০ জন নিখোঁজ বলে সর্বশেষ খবরে জানা গিয়েছে। বুধবার রাতে মেঘভাঙা বৃষ্টির কারণে কেদারের লিনচোলি এবং ভীমবলীর মাঝে হাঁটাপথে প্রায় ২ হাজাররে বেশি তীর্থযাত্রী আটকে পড়েছেন বলে সূত্রে জানা গিয়েছে। বিমানবাহিনীর চিনুক এবং এমআই ১৭ হেলিকপ্টার আটকে পড়া পুণ্যার্থীদের নিরাপদ জায়গায় নিয়ে আসার কাজে নেমেছে।
উত্তরাখণ্ড পুলিশ জানিয়েছে, বৃহস্পতিবার হেলিকপ্টার করে ৭৩৭ জন পুণ্যার্থীকে উদ্ধার করা হয়েছে। এখনও পর্যন্ত ২৬৭০ জনকে উদ্ধার করে সোনপ্রয়াগে নিয়ে যাওয়া হয়েছে। উদ্ধারকাজ চালাচ্ছে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী (এনডিআরএফ), রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনী (এসডিআরএফ), জেলা পুলিশ এবং প্রশাসন। রাজ্য পুলিশের ডিজি অভিনব কুমার জানিয়েছেন, ভারী বৃষ্টির মধ্যেও উদ্ধারকাজ চালানো হচ্ছে। পুণ্যার্থী এবং পর্যটকদের কাছে আবেদন করা হয়েছে, তাঁরা যেন এই দুর্যোগপূর্ণ আবহাওয়ায় কোনও রকম ঝুঁকি না নেন।
বুধবার থেকে হওয়ার ভারী বৃষ্টির জেরে ব্যাপক ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে রুদ্রপ্রয়াগ। বহু রাস্তা ভেঙে গিয়েছে। কোথাও ধস নেমেছে। পুণ্যার্থীদের নিরাপত্তার কথা ভেবেই শনিবার পর্যন্ত কেদারনাথ যাত্রা স্থগিত করে দেওয়া হয়েছে বলে জানিয়েছেন ডিজি। কেদারের পথে ধসপ্রবণ এলাকাগুলিতে পুণ্যার্থীরা কোথাও আটকে রয়েছেন কি না তা খতিয়ে দেখে পদক্ষেপ করা হচ্ছে।
অন্যদিকে, প্রধানমন্ত্রীর দফতর সরাসরি রাজ্য সরকারের সঙ্গে যোগাযোগ রাখছে। মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিং সুখু এদিন দুর্গত এলাকা পরিদর্শনে যেতে পারেন। গতকালই আকাশপথে কেদারের দুর্গত এলাকা দেখতে যান উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*