বাংলার নাট্য দলগুলির প্রতি কেন্দ্রের বঞ্চনা, প্রতিবাদে প্রেস ক্লাবে ৫ আগস্ট সভা

Spread the love

অমৃতা ঘোষ :- ভারতের নাটকের দলগুলো দীর্ঘদিন ‘গুরু শিষ্য পরম্পরা’ নামের একটি মাসিক অনুদান পেয়ে থাকে। এই অনুদান দেয় কেন্দ্রের সংস্কৃতি মন্ত্রকের অধীন এনএসডি। তারাই এবার তালিকা থেকে ওই নাট্যদলগুলির নাম বাদ দিয়েছে। তাদের মধ্যে অনেকেই ভোটের আগে মন্ত্রকের পাঠানো প্রধানমন্ত্রীর গুণকীর্তন করা নাটিকা করেনি। কিন্তু এটাই টাকা বন্ধের আসল কারণ? নাট্যদলগুলি অবশ্য মনে করছে, এর নেপথ্যে রয়েছে রাজনৈতিক অথবা ব্যক্তিগত প্রতিহিংসা। আবার এনএসডির পাঠানো ওই নাটক করা সত্ত্বেও কয়েকটি দলের অনুদান বন্ধ করা হয়েছে বলে অভিযোগ।

বাংলার নাট্যদল ও নাট্য কর্মীরা এই বঞ্চনার তীব্র প্রতিবাদ করেছে। মেঘনাদ ভট্টাচার্য্য , দেবেস চট্টোপাধ্যায়, কৌশিক সেন, সুমন মুখোপাধ্যায়, অর্পিতা ঘোষ সহ ৩০ জন নাট্য ব্যক্তিত্ব কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রকের বাংলা নাট্যদলের প্রতি বঞ্চনা শীর্ষক একটি বিবৃতি প্রকাশ করেন। এই বিবৃতি আমারা হুবহু প্রকাশ করলাম।

অদ্ভুত কিছু যুক্তি দেখিয়ে বাংলার প্রতিনিধিস্থানীয় নাট্যদলগুলির রেপার্টরি অনুদানের পুনর্নবীকরণ বন্ধ করলো কেন্দ্রীয় সরকারের সংস্কৃতি মন্ত্রক।
বাতিল করা দলগুলোর অনুদান বন্ধ করে দেবার জন্য যে যুক্তি তাঁরা দিয়েছেন, তার প্রতিটি যুক্তিই স্ববিরোধে সম্পূর্ণ। কারো কারো ক্ষেত্রে কেন্দ্রীয় সরকারের প্রতি বিরোধিতা এবং ব্যক্তিগত অসূয়াও কাজ করেছে বলে আমাদের ধারণা।
আমরা চাইছি তথা অনুরোধ করছি যে সংস্কৃতি মন্ত্রক পুনরায় এই ইচ্ছাকৃত বাতিল দলগুলোর আবেদনগুলো পুনর্বিবেচনা করুন এবং সংস্কৃতির প্রতি এই অবাঞ্ছিত, এই ব্যতিক্রমী আক্রমণ বন্ধ হোক।
যাঁরা এই বিষয়ে অমূল্য মতামত পেশ করতে পারেন, তার একটি তালিকা রইলো।
মেঘনাদ ভট্টাচার্য ,সৌমিত্র মিত্র ,প্রকাশ ভট্টাচার্য ,শ্যামল চক্রবর্তী ,সীমা মুখোপাধ্যায়,
অনীশ ঘোষ ,আশিস চট্টোপাধ্যায়,পরিমল ত্রিবেদী,
বিজয় মুখোপাধ্যায়,অমিতাভ দত্ত,বিলু দত্ত, দেবেশ চট্টোপাধ্যায় ,কৌশিক সেন,
সুমন মুখোপাধ্যায়, অর্পিতা ঘোষ ,সুব্রত পাল,পৌলমী চট্টোপাধ্যায়, ইন্দ্রজিৎ চক্রবর্তী ,সুজন মুখোপাধ্যায়,
সুরজিৎ সিনহা, অতনু সরকার ,রাকেশ ঘোষ, অভি চক্রবর্তী,সৌরভ পালোধি,
শেখর চক্রবর্তী ,ডঃ অশোক ব্রহ্ম,চন্দন সেন,শান্তিলাল মুখার্জি ,সৌমিত্র বসু।

এই বিষয়ে আমরা আপনাদের সামনে বিস্তারিত বক্তব্য রাখবো আগামী ৫অগাস্ট, ২০২৪, প্রেস ক্লাবে, বিকেল ৩টেয়।আপনাদের সহযোগিতা ও উপস্থিতি কামনা করছি।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*