আন্দোলনকারী ছাত্রদের সঙ্গে তিন বাহিনীর প্রধানদের নিয়ে বঙ্গভবনে শুরু হল বৈঠক

Spread the love

চিরন্তন ব্যানার্জি : – বাংলাদেশে হিংসা অব্যাহত। আর তারই মধ্যে শুরু বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনকারীদের নিয়ে শুরু বঙ্গভবনে শুরু হলো অন্তর্বর্তীকালীন সরকার গঠনের রূপরেখা নিয়ে বৈঠক।
জানা যাচ্ছে, মঙ্গলবার রাতের বৈঠকে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনকারীদের পাশাপাশি উপস্থিত রয়েছেন বাংলা দেশের তিন বাহিনীর প্রধানরা।
সূত্রের খবর, ওই বৈঠকে আন্দোলনকারীদের তরফে উপস্থিত আছেন ছাত্র নেতা নাহিদ ইসলাম। তিনি আজকের বৈঠকে একাধিক দাবিদাওয়া রেখেছেন রাষ্ট্রপতির সামনে। এই বৈঠকে আন্দোলনকারীদের তরফে নাহিদের নেতৃত্বে ১৩ জনের একটি দল যোগ দিয়েছেন। অন্যদিকে বাহিনীর তিন প্রধানের পাশাপাশি বৈঠকে উপস্থিত আছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক আসিফ নজরুল এবং একই বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যপক তানজীমউদ্দিন।
সূত্রের খবর, ওই বৈঠকে বলা হয়েছে, সরকারের মেয়াদ তিন বছরের পরিবর্তে ৬ বছর করতে হবে এবং মেয়াদ শেষের তিন মাস আগে নির্বাচন সম্পন্ন করতে হবে। একই সঙ্গে সেনা বাদে বাকি আইনশৃঙ্খলা বাহিনীর বিভিন্ন প্রধানদের অবসরে পাঠাতে হবে। আগের নির্বাচন কমিশন ভেঙে নতুন নির্বাচন কমিশন গঠন, প্রধান বিচারপতি সহ ‘পক্ষপাতদুষ্ট’ বিচারপতিদের অপসারণ করতে হবে।
এমনকী হাসিনা সরকারের আমলে যাঁদের সরকারি বিভিন্ন ক্ষেত্রে চুক্তিভিক্তিক নিয়োগ দেওয়া হয়েছিল তা অবিলম্বে বাতিল করতে হবে। ছাত্র, নাগরিক হত্যায় জড়িতদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করা এবং হামলায় নিহত, আহতের পরিবারকে ক্ষতিপূরণ দিতে হবে। একই সঙ্গে জুলাই মাসকে জাতীয় শোকের মাস হিসেবে ঘোষণা করার দাবি জানিয়েছেন আন্দোলনকারীরা। হাসিনার সময়কালে অর্থাৎ গত ১৫ বছর ধরে হয়ে চলা প্রতিটির দুর্নীতির যথাযথ তদন্ত করে জড়িতদের কঠোরতম শাস্তির দাবিও জানিয়েছেন আন্দোলনকারীরা। এখন দেখার বিষয় বৈঠক শেষে কি জানানো হয়।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*