বুদ্ধবাবু নেই, উত্তর কলকাতার চায়ের দোকানটাও নেই, শুধু রয়ে গেলো বসার জায়গাটা

Spread the love

চিরন্তন ব্যানার্জি :-     বৃহস্পতিবার সকাল ৮.২০ নাগাদ, ৮০ বছর বয়সে নিজের বাসভবনেই শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য।

আমরা সবাই জানি রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রীর সব চেয়ে প্রিয় জায়গা ৫৯ পাম এভিনিউয়ের সেই দুকামরার ঘরটি। কিন্তু মুখ্যমন্ত্রী হওয়ার আগে এবং পরে বুদ্ধদেব ভট্টাচার্যের জীবনের বেশ কিছুটা সময় কেটেছে উত্তর কলকাতার জগৎ মুখার্জি পার্কের পিছুনের একটি বাড়িতে। আর ওই পার্কের পাশে সহপাঠী এবং পাড়া প্রতিবেশীদের নিয়ে আড্ডা জমাতেন একটা ছোট্টো চায়ের দোকানে। যদিও বা সেই চায়ের দোকান এখন আর নেই। কিন্তু রয়ে গেছে বুদ্ধবাবুর বসার সেই জায়গাটা।
জগত মুখার্জি পার্কের ঠিক পেছন দিকেই বসবাস করেন বুদ্ধদেব ভট্টাচার্যের সহপাঠী তাপস দত্ত। তিনি জানালেন, ‘ছোটবেলায় খুব ভালো ক্রিকেট খেলতেন বুদ্ধদেব ভট্টাচার্য। মানুষ হিসেবে সব সময় মানুষের পাশে থাকার চেষ্টা করতেন তিনি।” তিনি বলেন, ‘উত্তর কলকাতার যে জায়গাগুলি বুদ্ধবাবুর আড্ডা দেওয়ার জায়গা ছিল তার মধ্যে অন্যতম ছিল এই জগত মুখার্জি পার্কের পাশের চায়ের দোকান। রাজনীতিতে আসা থেকে শুরু করে তাঁর মুখ্যমন্ত্রী হওয়ার সবটাই নিজের চোখে দেখেছি। এভাবে চলে যাওয়াটা মানা যায় না। কিন্তু সবাইকে তো একদিন না একদিন যেতেই হবে।”

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*