ফের রেল দুর্ঘটনা, আবারো রাঙাপানিতে, লাইনচ্যুত ২টি বগি

Spread the love

চিরন্তন ব্যানার্জি:-

উত্তরবঙ্গের রাঙাপানিতে ফের রেল দুর্ঘটনা। লাইনচ্যুত হল মালগাড়ীর দুটি বগি। শুক্রবার রাত ১০টা নাগাদ রাঙাপানিতে তেলের ট্যাঙ্কারবাহী ট্রেন ইয়ার্ডে ঢোকে মালগাড়িটি। ট্যাঙ্কার ভর্তি করতে যাওয়ার সময় মালগাড়ির দু’টি বগি লাইনচ্যুত হয়।

স্থানীয় সূত্রে খবর, শুক্রবার রাতে তেলবোঝাই একটি মালগাড়ি নিউ জলপাইগুড়ি স্টেশনের অদূরে রাঙাপানি এলাকায় লাইনচ্যুত হয়। দু’টি ওয়াগন রেললাইন থেকে নীচে নেমে যায়। রাঙাপানি স্টেশন লাগোয়া তেলের ইয়ার্ডের স্থানীয় সূত্রে খবর, শুক্রবার রাতে তেলবোঝাই একটি মালগাড়ি নিউ জলপাইগুড়ি স্টেশনের অদূরে রাঙাপানি এলাকায় লাইনচ্যুত হয়। দু’টি ওয়াগন রেললাইন থেকে নীচে নেমে যায়। রাঙাপানি স্টেশন লাগোয়া তেলের ইয়ার্ডের লুপ লাইনে ঘটে দুর্ঘটনাটি। দুর্ঘটনার খবর পেয়ে ঘটনাস্থলে তড়িঘড়ি পৌঁছন রেলের উচ্চপদস্থ আধিকারিকরা। এর জেরে রাতে বেশ কিছুক্ষণের জন্য ব্যাহত হয় ট্রেন চলাচল।
জানা যাচ্ছে, যে সময় দুর্ঘটনাটি ঘটে, সেসময় মেন লাইনে এক্সপ্রেস ট্রেন চলছিল। সেই কারণে শিলিগুড়ি থেকে আসা পণ্যবাহী গাড়িটিকে লুপ লাইনে চালানো হয়েছিল। কিন্তু কিছুটা যাওয়ার পর রাঙাপানি স্টেশনের কাছে আচমকাই মালগাড়ির দুটি বগি লাইনচ্যুত হয়ে যায়। রেলের শীর্ষ আধিকারিকরা দ্রুত এলাকায় পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করেন। কিছুক্ষণের মধ্যে অবশ্য পরিস্থিতি স্বাভাবিক হয় বলে দাবি রেল সূত্রে। তবে বারবার রাঙাপানি এলাকায় এই ধরনের দুর্ঘটনা ঘটায় প্রশ্ন উঠছে। উদ্বেগ প্রকাশ করেছেন উত্তর-পূর্ব সীমান্ত রেলের শীর্ষ আধিকারিকরাও।
প্রসঙ্গত, উল্লেখ্য, সপ্তাহ দুই আগে ঠিক একই জায়গায় তেলবোঝাই একটি মালগাড়ি লাইনচ্যুত হয়েছিল। একই ভাবে শুক্রবারও মালগাড়ি লাইনচ্যুত হওয়ার ঘটনা ঘটল। এ ছাড়াও, এই রাঙাপানিতে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনা ঘটেছিল। গত ১৭ জুন আগরতলা থেকে শিয়ালদহের দিকে যাওয়ার পথে দুর্ঘটনার কবলে পড়ে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস।
সেই আবহের মধ্যেই ১৫ দিনের ব্যবধানে সেই রাঙাপানিতে ঘটে গেল মালগাড়ি লাইনচ্যুত হওয়ার ঘটনা। যা নিয়ে প্রশ্ন উঠছে রেলসুরক্ষা নিয়ে। এ প্রসঙ্গে উত্তর-পূর্ব ভারতের রেলের জনসংযোগ আধিকারিক কিশোর বলেন, ‘‘কী সমস্যা হচ্ছে, তা পূর্ণাঙ্গ রিপোর্ট পাওয়ার পরই বোঝা যাবে৷ তার পরও আমরা তদন্ত করে দেখছি গোটা বিষয়টা।’’

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*