জম্মু ও কাশ্মীর, হরিয়ানায় বিধানসভা ভোটঘোষণা, গণনা ৪ অক্টোবর

Spread the love

অমৃতা ঘোষ:-

১০ বছর বাদে বিধানসভা নির্বাচন হতে চলেছে কাশ্মীরে। শুক্রবার সাংবাদিক বৈঠক করে উপত্যকার নির্বাচনী নির্ঘণ্ট ঘোষণা করল জাতীয় নির্বাচন কমিশন। একই সঙ্গে ঘোষণা করা হল হরিয়ানার ভোট নির্ঘণ্টও।
শুক্রবার মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার ঘোষণা করলেন, এবার কাশ্মীরে ভোট হবে ৩ দফায়। ভোটগ্রহণ ১৮ সেপ্টেম্বর, ২৫ সেপ্টেম্বর এবং ১ অক্টোবর। ১৯ আগস্ট শেষ হচ্ছে অমরনাথ যাত্রা। ২০ তারিখেই ঘোষিত হবে চূড়ান্ত ভোটার তালিকা। ভোটের ফল ঘোষণা হবে ৪ অক্টোবর। হরিয়ানায় অবশ্য বিধানসভা নির্বাচন হবে এক দফাতেই। সেখানে ভোট ১ অক্টোবর। এবং ফল ঘোষণা ৪ অক্টোবর।
মনে করা হচ্ছিল শুক্রবার একসঙ্গে কাশ্মীর, হরিয়ানা, ঝাড়খণ্ড এবং মহারাষ্ট্রের ভোট ঘোষণা করবে কমিশন। তবে কাশ্মীর এবং হরিয়ানা ছাড়া বাকি ২ রাজ্যের নির্বাচনী নির্ঘণ্ট ঘোষণা করা হয়নি। ৩৭০ ধারা বাতিল সংক্রান্ত মামলায় গত বছর শীর্ষ আদালত জানিয়ে দেয়, কাশ্মীরে গণতন্ত্রের পুনরুত্থান জরুরি। ৩০ সেপ্টেম্বর ২০২৪ সালের মধ্যে সেরাজ্যের নির্বাচন করাতে হবে। সেই মতো ৩ দফায় ভোটের সূচি ঘোষণা করল কমিশন। মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার এদিন বলেন, গত লোকসভা নির্বাচনে কাশ্মীরের মানুষ যেভাবে গণতন্ত্রকে বেছে নিয়েছেন তাতে বুলেটের বিরুদ্ধে ব্যালটের জয় হয়েছে।
জম্মু ও কাশ্মীরের মোট ৯০টি আসনে বিধানসভা ভোট হবে ৩ দফায়। শেষবার ২০১৪ সালে ভোট হয়েছিল কাশ্মীরে। সেবার সরকার গড়ে বিজেপি-পিডিপি জোট। আর হরিয়ানায় ৯০ আসনে ভোট গ্রহণ হবে এক দফাতেই। হরিয়ানায় এই মুহূর্তে ক্ষমতায় বিজেপি।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*