রবিবার থেকে এক সপ্তাহ আরজি কর সংলগ্ন এলাকায় জারি হল ১৪৪ ধারা, ৫ জনের বেশি জমায়েত নয় জানাল কলকাতা পুলিশ

Spread the love

রোজদিন ডেস্ক :-

আরজি করের ঘটনায় যখন রাজ্য তথা গোটা দেশ রাস্তায় নেমেছে, এমত অবস্থায় এবার রবিবার (১৮ আগষ্ট) থেকে এক সপ্তাহের জন্য আরজি কর সংলগ্ন শ্যামবাজার ও বেলগাছিয়া চত্বরে ১৪৪ ধারা জারি করল কলকাতা পুলিশ। কোনও জায়গায় পাঁচজনের বেশি মিটিং মিছিল করা যাবে না বলে ওই বিজ্ঞপ্তিতে উল্লেখ করে করল কলকাতা পুলিশ।

মহিলা চিকিৎসক পড়ুয়ার মৃত্যুর পর থেকেই শহর জুড়ে বিক্ষোভ শুরু হয়েছে। লাগাতার আন্দোলন চলছে এবং আমজনতা থেকে শুরু করে আইনজীবী, নাট্য ব্যক্তিত্ব এমনকী যৌনকর্মীরাও পথে নেমেছেন। এছাড়া রাজনৈতিক দলগুলি তো রয়েছেই তালিকায়। এবার এই ইস্যুতেই বড় সিদ্ধান্ত নিল কলকাতা পুলিশ। ১৮ থেকে ২৪ পর্যন্ত তারিখ পর্যন্ত আরজি কর সংলগ্ন কোনও জায়গায় পাঁচজনের বেশি জমায়েত করা যাবে না।
প্রসঙ্গত, গত বুধবার রাতে গোটা রাজ্যের মহিলারা পথে নামেন রাত দখলে। তারপরই আরজি কর হাসপাতালে ঘটে হামলার ঘটনা, এরপর ফের দ্বিতীয় দফার আন্দোলনের ডাক দেওয়া হয়েছে।
ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতার ১৬৩ অনুযায়ী, ১৮ থেকে ২৪ তারিখ পর্যন্ত আরজি কর সংলগ্ন বেশ কিছু জায়গায় পাঁচজনের বেশি জমায়েত করা যাবে না বলে কলকাতা পুলিশ কমিশনার বিজ্ঞপ্তি জারি করেছে। বেলগাছিয়া রোড, জেকে মিত্র ক্রসিং রোড। শ্যামপুকুর পাঁচ মাথার মোড়, বেলগাছিয়া মোড়ের নর্থান পেভমেন্ট থেকে শ্যামবাজার ৫ মাথার মোড়ের জে কে মিত্র রোড পর্যন্ত পাঁচজনের বেশি জমায়েত করা যাবে না। শুধু তাই নয়, ওই বিজ্ঞপ্তিতে স্পষ্ট জানান হয়েছে, ওই এলাকায় ৫ বা তার বেশি লোকের জমায়েত হলেই নিয়ম ভাঙা হবে। সেক্ষেত্রে পুলিশ যথাযথ ব্যবস্থা নেবে বলেই জানিয়ে দিয়েছে। এটাও জানান হয়েছে, কাউকে যদি লাঠি বা অন্য কোনও বিপজ্জনক জিনিস হাতে ঘোরাফেরা করতে দেখা যায় তবে কড়া পদক্ষেপ নেওয়া হবে। ভারতীয় ন্যায় সংহিতার ২২৩ ধারায় মামলা করা হবে বলে হুঁশিয়ারি দিয়েছে পুলিশ।
সূত্রের খবর, রাখিপূর্ণিমার আগের দিন নির্যাতিতা চিকিৎসকের হত্যার বিচার চাওয়ার নামে অশান্তি পাকানোর পরিকল্পনা জানতে পেরেছেন গোয়েন্দারা। ইতিমধ্যেই সিপিএম ও বিজেপির বেশ কয়েকটি হোয়াটসঅ্যাপ গ্রুপে চলা কথোপকথন পৌঁছেছে গোয়েন্দাদের হাতে। বড় ধরনের অশান্তির পরিকল্পনা জানতে পেরেই নড়েচড়ে বসেছেন কলকাতা পুলিশের শীর্ষ কর্তারা।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*