শ্যামবাজারে বিজেপিকে শর্তসাপেক্ষে ধর্নার অনুমতি হাইকোর্টের, বুধবার থেকে ৫দিন ৯ঘন্টা ধরে চলবে এই কর্মসূচি

Spread the love

চিরন্তন ব্যানার্জি:-

শ্যামবাজারে বিজেপির ধরনায় অনুমতি কলকাতা হাইকোর্টের। বুধবার থেকে পাঁচ দিন দুপুর ১২টা থেকে রাত ৯টা পর্যন্ত ৩০০ জন নিয়ে ধরনা বা প্রতিবাদ কর্মসূচি চালিয়ে যেতে পারবে বলে জানিয়ে দিল কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজশ্রী ভরদ্বাজ। কলকাতা হাই কোর্টের বিচারপতি রাজশ্রী ভরদ্বাজ। এর আগে শ্যামবাজারে ধর্না কর্মসূচির অনুমতি চেয়ে পুলিশের দ্বারস্থ হয়েছিল বিজেপি। পুলিশ অনুমতি দেয়নি বলে অভিযোগ। তার পরেই হাই কোর্টের দ্বারস্থ হয় রাজ্যের বিরোধী দল।

প্রসঙ্গত, নিরাপত্তার কারণ দেখিয়ে আরজি কর সহ শ্যামবাজার চত্বরের একটা বড় অংশে পাঁচজনের বেশি জমায়েত নিষিদ্ধ করেছিল কলকাতা পুলিশ। গোটা এলাকা জুড়ে ১৬৩ বিএসএস ধারা জারি হয়েছে। যা ১৪৪ ধারার অনুরূপ। তার ফলে বিতর্কের আঁচ যেন আরও বেড়েছে। এমত পরিস্থিতিতে গত শুক্রবার শ্যামবাজার মেট্রো স্টেশনের ১ নম্বর গেটের কাছে ওই কর্মসূচিতে যোগ দেওয়ার কথা ছিল সুকান্তেরও। কিন্তু বিজেপির তরফে অভিযোগ করা হয় যে, তাদের ধর্নামঞ্চ ভেঙে দেওয়া হয়েছে। এই পরিস্থিতিতে শুক্রবার ওই একই জায়গায় ফের মঞ্চ বাঁধতে গিয়ে পুলিশের বাধার মুখে পড়েন বিজেপির নেতা-কর্মীরা। বেশ কয়েক জন বিজেপি নেতা-কর্মীকে আটক করে পুলিশ। এর পরেই মঙ্গলবার থেকে শ্যামবাজারে ধর্না কর্মসূচির ঘোষণা করে বিজেপি। অভিযোগ, পুলিশ তাতে অনুমতি দেয়নি। এর পর হাই কোর্টের দ্বারস্থ হয় তারা।
এবার আদালতের নির্দেশে কিছুটা হলেও ব্যাকফুটে যেতে হচ্ছে রাজ্যের সরকারের পুলিশ প্রশাসনকে। কলকাতা হাইকোর্টের নির্দেশ অনুযায়ী শ্যামবাজার মেট্রোর এক নম্বর গেটের সামনে ধর্ণায় বসতে পারবে বিজেপি নেতৃত্ব। তবে এই বিষয়ে কিছু শর্ত আরোপ করা হয়েছে। প্রথমত ১৬ ফুট বাই ২০ ফুটের বেশি মঞ্চ কোনও ভাবেই করা যাবে না। শুধু তাই নয়, জনসমাগম নিয়েও কড়া নির্দেশিকা রয়েছে কলকাতা হাইকোর্টের। কোনও ভাবেই ৩০০ জনের বেশি যেন জমায়েত না হয় কড়া নির্দেশ দিয়েছে হাইকোর্ট।
অন্যদিকে, আরজি কর কাণ্ডে দোষীদের শাস্তির দাবি তুলে মৌলালি থেকে ডোরিনা ক্রসিং পর্যন্ত মিছিল করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই একই পথে মিছিল করার আবেদন জানিয়ে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছিল বিজেপি। সেই অনুমতিও মিলল। আগামী বুধবার চার ঘণ্টার জন্য ওই রাস্তায় মিছিল করতে পারবে গেরুয়া শিবির। বিজেপি সূত্রে খবর, এই মিছিল করতে চেয়ে প্রথমে পুলিশের কাছে অনুমতি চাওয়া হয়েছিল। কিন্তু তা না মেলায় আদালতের দ্বারস্থ হয় বিজেপি। কলকাতা হাইকোর্ট জানিয়েছে, আগামী বুধবার বিকেল ৩টে থেকে সন্ধে ৭টা পর্যন্ত মৌলালী থেকে ডোরিনা ক্রসিংয়ে মিছিল করা যাবে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*