আরজি কর কাণ্ডের মধ্যেই রাজ্য পুলিশের রদবদল, রাজভবনের দায়িত্ব দেওয়া হল মহিলা ডব্লুবিপিএস অফিসারকে

Spread the love

রাজ্য পুলিশের বড়সড় রদবদল। দুর্নীতিদমন শাখার অতিরিক্ত দায়িত্ব দেওয়া হল আইপিএস জাভেদ শামিমকে। রাজ্যপালের এডিসি পদেও করা হল বদল। এবার এই পদের দায়িত্বে নিয়ে আসা হয় এক মহিলা ডব্লুবিপিএস অফিসারকে।
আরজি কর কাণ্ড নিয়ে তোলপাড় গোটা দেশ। পুলিশের একাংশের ভূমিকা নিয়ে প্রশ্ন তোলা হয়েছে বহুবার। এর মাঝেই রাজ্য পুলিশে রদবদল করার সিদ্ধান্ত।
দুর্নীতিদমন শাখার অতিরিক্ত দায়িত্ব দেওয়া হল আইপিএস জাভেদ শামিমকে। বর্তমানে তিনি গোয়েন্দা বিভাগ এবং এডিজি (নিরাপত্তা) পদের দায়িত্বে রয়েছেন।
উল্লেখ্য, চলতি বছরের শুরুতেই জাভেদকে এডিজি আইনশৃঙ্খলা পদ থেকে সরানো হয়েছিল। ওই পদে আনা হয়েছিল মনোজ বর্মাকে। জাভেদকে পাঠানো হয় গোয়েন্দা বিভাগ এবং এডিজি (নিরাপত্তা) পদে। এ বার দুর্নীতিদমন শাখা থেকে রাজাশেখরনকে সরিয়ে সেই দায়িত্বও জাভেদকে দেওয়া হল। এত দিন এই পদের দায়িত্বে ছিলেন আইপিএস আর রাজাশেখরন। কিন্তু তাঁকে আপাতত অন্য কোনও দায়িত্ব দেওয়া হয়নি।
পাশাপাশি, এত দিন রাজ্যপালের এডিসি পদের দায়িত্ব সামলাতেন আইপিএস মণীশ জোশী। তাঁর জায়গায় দায়িত্ব পেলেন ডব্লুবিপিএস অফিসার শান্তি দাস। তিনি এত দিন রাজ্য মানবাধিকার কমিশনের অতিরিক্ত সুপার ছিলেন। আর আইপিএস মণীশকে বিধাননগর পুলিশ কমিশনারেটের বিধাননগর জোনের অতিরিক্ত ডেপুটি কমিশনার করা হল।
প্রসঙ্গত, লোকসভা নির্বাচন মেটার পরেই রাজ্য পুলিশে একপ্রস্থ রদবদল করেছিল নবান্ন। এরপর আরজি কর কাণ্ডে পুলিশের ভূমিকা নিয়ে যখন উঠছে প্রশ্ন সেই মুহূর্তে আবারও রাজ্য পুলিশের রদবদল। যদিও এর সঙ্গে আরজি কর-কাণ্ডের কোনও যোগ নেই বলেই মনে করছে পুলিশ মহলের একাংশ। তাদের বক্তব্য, এটা নিছকই রুটিন বদলি। তা ছাড়া আরজি করের ঘটনায় সমালোচনার মুখে পড়তে হয়েছে কলকাতা পুলিশকে। আর এই রদবদল হয়েছে রাজ্য পুলিশে। অতএব এই রদবদলের সঙ্গে ওই ঘটনার সম্পর্ক খোঁজার কোনও অর্থ হয় না।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*