ধর্ষণ রুখতে কড়া আইন – মোদীকে চিঠি মমতার

Spread the love

চিরন্তন ব্যানার্জি:-

আরজি কর প্রসঙ্গ নিয়ে অভিষেকের নীরবতা থাকা নিয়ে অনেকেই মনে করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের সাথে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বনিবনা হচ্ছে না। শেষমেশ দীর্ঘ নীরবতা কাটিয়ে বৃহস্পতিবার সকালে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক তাঁর এক্স হ্যান্ডেলে পোষ্ট করে লেখেন, দেশে প্রতিদিন ধর্ষণ হয়ে চলেছে তারই বিরুদ্ধে সরকার কড়া পদক্ষেপ নিক এবং শেষে এই বিষয়ে গোটা দেশের মানুষকে জাগ্রত হতে বলেন। এবার ওই একই বিষয় নিয়ে বৃহস্পতিবারই সন্ধ্যায় প্রধানমন্ত্রীকে চিঠি লিখলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
ধর্ষণ রুখতে কড়া আইন আনা হোক দেশে। এই মর্মে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে বৃহস্পতিবার চিঠি দিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ফাস ট্র্যাক কোর্টের মাধ্যমে ১৫ দিনের মধ্যে যাতে দোষীর বিচার প্রক্রিয়া শেষ করে শাস্তি নিশ্চিত করা যায়, সেই নিয়েও চিঠিতে সওয়াল করেছেন মমতা। বৃহস্পতিবার নবান্নে সাংবাদিক বৈঠক করে এই কথা জানিয়েছেন মুখ্যমন্ত্রীর মুখ্য উপদেষ্টা আলাপন বন্দ্যোপাধ্যায়।
প্রসঙ্গত, আরজি কাণ্ডে বৃহস্পতিবারও ফের সুপ্রিমকোর্টের সমালোচনার মুখে পরে রাজ্য সরকার। এই আবহেই দেশে ধর্ষণ এবং খুনের ঘটনা বৃদ্ধি পাচ্ছে জানিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি লেখেন বাংলার মুখ্যমন্ত্রী। চিঠিতে মমতা লেখেন, “গোটা দেশ জুড়ে যেভাবে ধর্ষণ ও শ্লীলতাহানির ঘটছে তা নিয়ে আপনার দৃষ্টি আকর্ষণ করতে চাইছি। পরিসংখ্যান অনুযায়ী প্রতিদিন দেশে গড়ে ৯০ জন মহিলার ধর্ষণের ঘটনা ঘটছে। এতে দেশ ও সমাজের আত্মবিশ্বাস টলে যাচ্ছে। তাই এর অবসান ঘটানো জরুরি”। চিঠিতে মুখ্যমন্ত্রী আরও লেখেন, এজন্য একটি কেন্দ্রীয় আইন প্রনয়ন করা উচিত। যাতে দোষীদের দৃষ্টান্তমূলক সাজা হয়। এই সব ঘটনার শুনানির জন্য ফাস্ট ট্র্যাক আদালত গড়ে তোলা দরকার। যাতে ১৫ দিনের মধ্যে শুনানি শেষ করা যায়।
অর্থাৎ, সকালে অভিষেক যেখানে ৫০দিনের মধ্যে শুনানি ও সাজা ঘোষণার দাবি করেছেন, সেখানে মমতার দাবি তা ১৫ দিনের মধ্যেই ফাস্ট ট্র্যাক আদালতে করতে হবে। বলাইবাহুল্য সকালে যে বিষয় নিয় অভিষেক সোচ্চার হল, বিকালে একই বিষয় নিয়ে মমতা। অর্থাৎ, শুক্রবার শেষমেশ মমতা অভিষেকের একটা সহমতের লক্ষণ দেখা গেল।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*