৪১ বছরের রেকর্ড ভাঙলেন শ্রীলঙ্কার ২৮ বছর বয়সী মিলান

Spread the love

অমৃতা ঘোষ:-

টেস্ট অভিষেকেই দুরন্ত বিশ্বরেকর্ড গড়লেন মিলান রত্নায়কে। শ্রীলঙ্কার ২৮ বছর বয়সী ডানহাতি পেসার এক্ষেত্রে ভেঙে দিলেন বলবিন্দর সাঁধুর ৪১ বছরের পুরনো রেকর্ড।
বুধবার ম্যাঞ্চেস্টারে শুরু হয় ইংল্যান্ড বনাম শ্রীলঙ্কা সিরিজের প্রথম টেস্টে। এই ম্যাচেই শ্রীলঙ্কার টেস্ট জার্সিতে আত্মপ্রকাশ করেন মিলান রত্নায়কে। টেল এন্ডার হিসেবে ব্যাট করতে নেমে নিজের অভিষেক ম্যাচেই শ্রীলঙ্কাকে বিপদের হাত থেকে উদ্ধার করেন তিনি।
ওল্ড ট্র্যাফোর্ডে টস জিতে শুরুতে ব্যাট করতে নামে শ্রীলঙ্কা। যদিও তাদের সিদ্ধান্ত কতটা সঠিক, তা নিয়ে প্রশ্ন উঠতে পারে। কেননা ব্রিটিশ পেসারদের সামনে মোটেও স্বচ্ছন্দ দেখায়নি শ্রীলঙ্কার ব্যাটারদের। শুরু থেকেই একের পর এক উইকেট খোয়াতে থাকে তারা। শ্রীলঙ্কা একসময় মাত্র ১১৩ রানে ৭ উইকেট হারিয়ে কোণঠাসা হয়ে পড়ে।
শ্রীলঙ্কা প্রথম ইনিংসে দেড়শো রানের গণ্ডি টপকাতে পারবে কিনা, সেই বিষয়ে প্রবল সংশয় দেখা দেয়। তবে দ্বীপরাষ্ট্রকে এমন পরিস্থিতি থেকে উদ্ধার করেন রত্নায়কে। তিনি ৯ নম্বরে ব্যাট করতে নেমে দুর্দান্ত হাফ-সেঞ্চুরি করেন। শুধু অর্ধশতরান করাই নয়, বরং ঘরোয়া ও আন্তর্জাতিক ক্রিকেট মিলিয়ে নিজের সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস খেলেন মিলান।
উল্লেখযোগ্য বিষয় হল, টেস্টে ৯ নম্বরে ব্যাট করতে নেমে সেঞ্চুরি করার নজির রয়েছে অনেক। তবে তাঁদের কেউই নিজের প্রথম টেস্টে ৯ নম্বরে ব্যাট করতে নেমে এমন কৃতিত্ব অর্জন করতে পারেননি।
তিনি ১৩৫ বলে ৭২ রানের অনবদ্য ইনিংস খেলে সাজঘরে ফেরেন। লড়াকু ইনিংসে তিনি ৬টি চার ও ২টি ছক্কা মারেন। ক্যাপ্টেন ধনঞ্জয়া ডি’সিলভার সঙ্গে ৫৩ রানের জুটি গড়েন মিলান। পরে বিশ্ব ফার্নান্ডোর সঙ্গে ৫০ রানের পার্টনারশিপ গড়েন রত্নায়কে। অভিষেককারী বোলারের ব্যাট হাতে এমন প্রতিরোধের জন্যই শ্রীলঙ্কা প্রথম ইনিংসে ২৩৬ রান সংগ্রহ করতে সক্ষম হয়।
এতদিন এই রেকর্ড ছিল ভারতের বলবিন্দর সাঁধুর নামে। তিনি ১৯৮৩ সালে হায়দরাবাদে পাকিস্তানের বিরুদ্ধে নিজের অভিষেক টেস্টে ৯ নম্বরে ব্যাট করতে নামেন। সেই টেস্টের প্রথম ইনিংসে সাঁধু ৯টি চার ও ২টি ছক্কার সাহায্যে ৮৮ বলে ৭১ রান করে আউট হন। সুতরাং, এবার থেকে সেই রেকর্ড লেখা থাকবে রত্নায়কের নামে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*