মৌসুমীর রান্নাঘর – তিলেশ্বরী পটল

Spread the love

মৌসুমী রায় সরকার (বিভাগীয় প্রধান)

আজকের অতিথি – আরতি মজুমদার 

আজকের রেসিপি – তিলেশ্বরী পটল 

তিলেশ্বরী পটল বানানোর উপকরণ ও পদ্ধতি নিচে দেওয়া হলো:-

‘তিলেশ্বরী পটল’

উপকরণ :-

সরষের তেল ২৫ গ্ৰাম
বাটার ১ টেবিল চামচ
পটল ১০ টুকরো
কালো জিরে ১ চা চামচ
শুকনো লঙ্কা ২ টো
ছোট এলাচ ২ টি
দারচিনি ২ টুকরো
সাদা তেল ২ টেবিল চামচ
দুধ ১ কাপ
সাদা সরষে ও কালো সরষে বাটা ২ টেবিল চামচ
নাড়কেল কোড়া ১/২ কাপ
কাঁচা লঙ্কা ৬ টি
নুন ও চিনি স্বাদমতো

প্রণালী :-

প্রথমে গ্যাসে কড়াই গরম করে তাতে দিতে হবে সরষের তেল। এরপর তেল গরম হলে বাটার দিয়ে ফোড়নে দিতে হবে কালো জিরে, শুকনো লঙ্কা, দারচিনি ও ছোট এলাচ। এরপর ফোড়ন টা ৩০ সেকেন্ড ফ্রাই করে নিতে হবে। তারপর দিতে হবে টুকরো করে রাখা পটল। পটল গুলো ভালো করে ভেজে নিতে হবে। এরপর অন্য একটা কড়াইতে সাদা তেল গরম করে সাদা ও কালো সরষে, কাঁচা লঙ্কা, নাড়কেল কোড়া দিয়ে ভালো করে নাড়াচাড়া করে ঠান্ডা করে মিহি একটা পেস্ট করে নিতে হবে। এরপর কড়াইতে আরও একটু সরষের তেল গরম করে মিশ্রণ দিয়ে ভালো করে কষাতে হবে যতক্ষণ না মশলা থেকে তেল ছাড়ছে। মশলা থেকে তেল ছাড়তে শুরু করলে ভাজা পটল ও দুধ দিয়ে ঢাকা দিয়ে রান্না করতে হবে ৭-৮ মিনিট লো – ফ্লেমে। ৭-৮ মিনিট পর ঢাকা খুলে দিতে হবে আর তার মধ্যে পটল সুসেদ্ব হয়ে যাবে। এরপর স্বাদমতো নুন ও চিনি দিয়ে নাড়াচাড়া করে গ্যাস বন্ধ করে ওপর থেকে একটু কাঁচা সরষের তেল ছড়িয়ে দিলেই তৈরী হয়ে যাবে তিলেশ্বরী পটল।

(তাহলে এবার বানিয়ে ফেলুন খুবই সহজ উপায়ে চট জলদি তৈরি সুস্বাদু ‘তিলেশ্বরী পটল’ আর গরম গরম পরিবেশন করুন ও পরিবারের সাথে উপভোগ করুন। আবারো আসবো নতুন নতুন রেসিপি নিয়ে রোজদিনে মৌসুমীর রান্নাঘর সেগমেন্টে)

আপনাদের জন্য একটি ভালো খবর , এবার থেকে মৌসুমীর রান্নাঘর এ প্রতি শুক্রবার থাকছে আমিষ রেসিপি এবং শনিবার থাকছে নিরামিষ রেসিপি। সঙ্গে থাকুন, দেখতে থাকুন রোজদিন।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*