নতুন পেনশন প্রকল্প নিয়ে বড়সড় ঘোষণা কেন্দ্রের

Spread the love

চিরন্তন ব্যানার্জিঃ

সামনেই বেশ কয়েকটি রাজ্যে বিধানসভা নির্বাচন। তার আগেই পেনশনভোগীদের জন্য বড়সড় ঘোষণা কেন্দ্রের। শনিবার মোদীর নেতৃত্বে মন্ত্রিসভার বৈঠকে নতুন পেনশন প্রকল্পের অনুমোদন মিলেছে। কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন, নতুন প্রকল্প চালু হলে ২৩ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মচারী উপকৃত হবেন। এই নতুন পেনশন প্রকল্পের নাম দেওয়া হয়েছে, ‘ইউনিফাইয়েড পেনশন স্কিম’ (ইউপিএস)। এত দিন দেশ জুড়ে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য ‘ন্যাশনাল পেনশন স্কিম’ (এনপিএস) চালু ছিল। যা নিয়ে আপত্তি তুলেছিলেন অনেকেই।
উল্লেখ্য, এনপিএসের অধীনে অবসর গ্রহণের পর সরকারি কর্মীদের আর্থিক নিরাপত্তা অনিশ্চিত। নতুন পেনশন প্রকল্পের দাবি উঠছিল অনেক দিন ধরেই। এ বার সেই দাবিতেই সিলমোহর পড়ল। আগামী বছর ১ এপ্রিল থেকে চালু হবে ইউপিএস। তবে, পেনশভোগীরা এনপিএস বা ইউপিএস— যে কোনও একটি প্রকল্প বেছে নিতে পারবেন। অশ্বিনী জানিয়েছেন, সরকারি কর্মচারীরা দীর্ঘ দিন ধরেই পেনশন প্রকল্পে কিছু পরিবর্তনের দাবি জানাচ্ছিলেন। সেই কারণে প্রধানমন্ত্রী ক্যাবিনেট সচিব টিভি সোমনাথের নেতৃত্বে একটি কমিটি গঠন করেছিলেন। এই কমিটি বিভিন্ন সংস্থা এবং প্রায় সমস্ত রাজ্যের কর্মচারী সংগঠনগুলির সঙ্গে শতাধিক বৈঠক করে। এ ছাড়াও রিজ়ার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবং বিশ্ব ব্যাঙ্ক-সহ বিভিন্ন সংস্থার সঙ্গে আলোচনার পরই ওই কমিটি ইউনিফাইয়েড পেনশন স্কিম সুপারিশ করে। শনিবার কেন্দ্রীয় মন্ত্রিসভা সেই প্রকল্পের অনুমোদন দিয়েছে।
প্রসঙ্গত, এই নতুন ইউপিএস নামক নতুন পেনশন প্রকল্পে তিনটি বিষয়ের উপর জোর দেওয়া হয়েছে। সেগুলি হল— নিশ্চিত পেনশন, নিশ্চিত পারিবারিক পেনশন এবং নিশ্চিত ন্যূনতম পেনশন। নিশ্চিত পেনশনের ক্ষেত্রে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা তাঁদের কর্মজীবনের শেষ এক বছরের গড় মাসিক বেতনের (বেসিক) ৫০ শতাংশ পেনশন হিসাবে পাবেন। তবে ওই কর্মীকে কমপক্ষে ২৫ বছর কাজ করতে হবে। তবেই এই প্রকল্পের আওতায় সুবিধা পাবেন কর্মচারীরা। নিশ্চিত পারিবারিক পেনশনের অধীনে সুবিধা পাবেন সরকারি কর্মচারীদের পরিবার। যদি কোনও পেনশনভোগী মারা যান, তবে তাঁর মৃত্যুর সময় তিনি যে পরিমাণ পেনশন পেতেন তার ৬০ শতাংশ পেনশন হিসাবে পাবেন তাঁর পরিবারের লোকেরা। পাশাপাশি, নতুন প্রকল্পের অধীনে আরও একটি সুবিধার কথা বলা হয়েছে। যদি কেউ ১০ বছর চাকরি করে ছেড়ে দেন, তবে তিনি প্রতি মাসে ১০ হাজার টাকা করে পেনশন পাবেন।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*