‘ছাত্র আন্দোলনের ফলে মিথ্যা মামলায় ফাঁসানোর চেষ্টা চলছে’ সংবাদিক বৈঠক করে বললেন ছাত্রসমাজের প্রতিনিধিরা

Spread the love

চিরন্তন ব্যানার্জি, কলকাতাঃ আরজিকর কাণ্ডে চিকিৎসক তরুণী মৃত্যুর প্রতিবাদে গর্জে উঠেছে সমাজ। এই ঘটনায় নির্যাতিতার বিচার ও মুখ্যমন্ত্রীর পদত্যাগের দাবিতে সমাজ মাধ্যমে পশ্চিমবঙ্গ ছাত্র সমাজ একটি গণ আন্দোলনের ডাক দিয়েছে। কিন্তু এই গণ আন্দোলন ঘিরে বিভিন্ন রাজনৈতিক রঙ লেগেছে। এই আন্দোলনে বিভিন্ন দলের রাজনৈতিক নেতাদের মন্তব্য ও তাঁদের দেখা যাবে কি না তা নিয়ে ধোঁয়াশা তৈরী হয়েছে। তবে পশ্চিমবঙ্গ ছাত্র সমাজের পক্ষ থেকে স্পষ্ট জানানো হয় এই আন্দোলন অরাজনৈতিক। সোমবার কলকাতা প্রেস ক্লাবে এক সাংবাদিক বৈঠকে আহ্বায়ক শুভঙ্কর হালদার ও সায়ন লাহিড়ী জানান, সমাজমাধ্যমে একটি পোস্ট ভাইরাল হয়েছিল যা থেকে ছাত্রদের গণ আন্দোলন। তবে ছাত্র আন্দোলন অরাজনৈতিকভাবে শান্তিপূর্ণ আন্দোলনের দাবি জানায়। প্রত্যেক দলের রাজ্যস্তরের নেতৃত্বের কাছে আবেদন কোনও রাজনৈতিক রঙ এই আন্দোলনে লাগবেন না। একইসঙ্গে মুখ্যমন্ত্রী এই বিষয়ে কোনও পদক্ষেপ গ্রহণ করেননি ফলে ছাত্রদের এই গণ আন্দোলন। মুখ্যমন্ত্রীর পাশাপাশি পুলিশ কমিশনার ঘটনার দায় নিয়ে পদত্যাগ করেনি কিন্তু পুলিশ এই ঘটনা চাপা দিচ্ছে।
উদ্বেগ প্রকাশ করে তাঁদের বক্তব্য, এই আন্দোলনের ফলে আমাদের উপর মিথ্যা মামলায় ফাঁসানোর চেষ্টা চলছে এবং চাপ সৃষ্টি করা হচ্ছে। ছাত্রদের আন্দোলনে মিথ্যা রটনা প্রসঙ্গে বলেন, এই আন্দোলন যেখানে হাইকোর্ট ও সুপ্রিম কোর্ট মন্তব্য করছে না সেখানে রাজ্য প্রশাসন এমন কেন বলছে জানি না।
আগামীকাল ইউজিসি ও নিট পরীক্ষা রয়েছে এই ক্ষেত্রে তাঁদের পরীক্ষার্থীদের কাছে আবেদন প্রথমার্ধে পরীক্ষাকেন্দ্রে পৌঁছে যাক।
তৃণমূল মুখপাত্র ছাত্র নেতা শুভঙ্কর হালদারের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ প্রকাশ্যে তুলে আনেন। সেই বিষয়ে তিনি বলেন, শুধু যৌন হেনস্থা নয় ৩০/৩২টি মামলা রয়েছে নবদ্বীপ থানায় তাঁর নামে। স্কুল শিক্ষক হওয়া সত্বেও রাজ্য সরকারের বিরুদ্ধে প্রতিবাদ করায় তাঁকে জেল খাটতে হচ্ছে। এদিন তাঁরা জানান, কলেজ স্কোয়ার ও সাঁতরাগাছি দু জায়গায় জমায়েত করা হবে। এছাড়াও ডিএ আন্দোলনকারীদের হাওড়া ময়দানে জমায়েত করে ছাত্র আন্দোলনকে সমর্থন জানাবেন।
উল্লেখ্য, ২৪ ঘণ্টা আগেও ছাত্রসমাজ বলেছিল যে কেউ আসতে পারে এই নবান্ন অভিযানে। শুধু রাজনৈতিক দলের পতাকা বা ব্যানার আনা যাবে না। কিন্তু আজকের বৈঠকে ‘ভোল বদলে’ জানিয়ে দিল, কোনও রাজনৈতিক ব্যক্তিত্বকে চায় না তারা।
পাশাপাশি এদিন তাঁরা বলেন, ‘‘আমরা চাই না, কোনও রাজনৈতিক দলের কোনও নেতা মিছিলের অগ্রভাগে কোনও ঝান্ডা নিয়ে থাকুন। এটা সম্পূর্ণ অরাজনৈতিক প্রতিবাদ। আমরা দুপুর ২টোয় নবান্নের কাছে জমায়েত করব। তবে কেউ আক্রমণ বা অশান্তি করবেন না নবান্নে। শুধু প্রশাসনিক ভবন ঘিরে ধরে দুটি স্লোগান তুলবেন – দাবি এক, দফা এক/মমতার পদত্যাগ। আর উই ওয়ান্ট জাস্টিস। আমরা শান্তিপূর্ণ আন্দোলন করতে চাই। বোঝাতে চাই যে টিয়ার গ্যাস, জলকামান ব্যবহার না করার মতো এরকম আন্দোলনও করা যায়।  পুলিশকেও অনুরোধ, আমাদের শান্তিপূর্ণ আন্দোলন করতে দিন। ”

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*