আবার উত্তপ্ত বাংলাদেশ, আনসার সদস্যদের সঙ্গে পড়ুয়াদের সংঘর্ষ..

Spread the love

অমৃতা ঘোষ:-

বাংলাদেশের রাজধানী ঢাকার সচিবালয় এলাকায় রবিবার (২৫ অগাস্ট) আনসার বাহিনীর সদস্যদের সাথে ছাত্রদের সংঘর্ষে অন্তত ৪০ জন আহত হয়েছে বলে জানিয়েছেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পুলিশ ক্যাম্পের ইনচার্জ পরিদর্শক বাচ্চু মিয়া।

“সচিবালয়ে সংর্ঘষের ঘটনায় রাত ১২ টায় ৩৫-৪০ জন আহতকে হাসপাতালে আনা হয়েছে। এরমধ্যে আনসার এবং ছাত্ররা রয়েছে,” তিনি ভয়েস অফ আমেরিকাকে বলেন।
বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতৃবৃন্দ ও ছাত্র-জনতাদের উদ্দেশ্যে আনসার সদস্যরা ইট পাটকেল নিক্ষেপ করে। এ সময় কয়েকজনকে লাঠিপেটাও করে আনসার সদস্যরা। পরে বিভিন্ন দিক থেকে বিপুল পরিমাণ ছাত্র-জনতা এক হয়ে এগিয়ে আসলে আনসার সদস্যরা পিছু হটে এবং পালিয়ে যায়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী বলেন, ‘দেশে বন্যা পরিস্থিতির মধ্যে আমরা ত্রাণকাজ নিয়ে ব্যস্ত। আনসার সদস্যদের দাবি মানার জন্য সময় চাওয়া হলেও। তারা সুযোগ নিয়ে সচিবালয় ঘেরাও করেছে। এমন আনসার বাহিনী আমরা চাই না। তারা দেশের সংকট বোঝে না।’

চাকরি জাতীয়করণসহ বেশ কয়েকটি দাবিতে গত কয়েকদিন ধরে আন্দোলন করছিল আনসার সদস্যরা। আজ সোমবার আন্দোলনকারী আনসারের প্রতিনিধিদল স্বরাষ্ট্র উপদেষ্টার সঙ্গে সাক্ষাৎ করে।
স্বরাষ্ট্র উপদেষ্টা আনসারদের দাবিগুলো পর্যালোচনায় একটি কমিটি গঠন করেন এবং সাত দিনের মধ্যে কমিটিকে প্রতিবেদন দেওয়ার নির্দেশ দেন।

পরে আনসারের পক্ষ থেকে সাময়িকভাবে আন্দোলন প্রত্যাহারের ঘোষণা দেওয়া হয়। এরপরেও আনসারদের একটি অংশ সচিবালয় এলাকায় অবস্থান করে এবং একপর্যায়ে সচিবালয় ঘেরাও করে ফেলে।

প্রসঙ্গত, চাকরি জাতীয়করণের এক দফা দাবিতে রবিবার (২৫ আগস্ট) সকাল থেকে সচিবালয়ের সামনে অবস্থান নেন আনসার সদস্যরা। আনসার সদস্যদের আন্দোলনের কারণে টানা সাড়ে ৮ ঘণ্টা ধরে অবরুদ্ধ হয়ে ছিলেন সচিবালয়ে কর্মরত বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের কর্মকর্তা-কর্মচারীরা।

আহতদের মধ্যে কতজন ছাত্র আর কতজন আনসার জানতে চাইলে বাচ্চু মিয়া বলেন, “ওইভাবে তো আলাদা করে বলতে পারবো না। তবে, ছাত্র বেশি রয়েছে।”

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*