ধর্ষণ বিরোধী আইন পাশের জন্য বিশেষ অধিবেশনের ডাক দিলেন মুখ্যমন্ত্রী, ওই দিনই বিধানসভা অভিযান শুভেন্দুর

Spread the love

চিরন্তন ব্যানার্জি:-

ধর্ষণ বিরোধী আইন পাশের জন্য বিশেষ অধিবেশনের ডাক দিলেন মুখ্যমন্ত্রী।
বুধবার তৃণমূল ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবসের মঞ্চ থেকে বিধানসভায় বিশেষ অধিবেশন ডেকে ধর্ষণ বিরোধী আইন আনার কথা বলেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার বিকেলে নবান্নে আয়োজিত মন্ত্রিসভার বৈঠকে বিলটি বিধানসভায় পেশ করার প্রস্তাব পাশ হয়ে গেল।
উল্লেখ্য, মেয়ো রোডের সভায় মমতা বলেন, ‘‘আগামী সপ্তাহে স্পিকারকে বলে বিধানসভায় বিশেষ অধিবেশন ডাকব। ১০ দিনের মধ্যে ধর্ষকের ফাঁসি চাই এই বিল এনে পাশ করে রাজ্যপালের কাছে পাঠাব।’’ এমন বক্তৃতার পর নবান্নে গিয়ে মন্ত্রিসভার বৈঠকে এই সংক্রান্ত প্রস্তাব পাশ করে উদ্যোগী হতে বলেন পরিষদীয়মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়কে। তিনি জানান, আগামী সোম-মঙ্গলবার বিধানসভার বিশেষ অধিবেশন ডাক হতে পারে। সেইভাবেই সরকারি প্রক্রিয়া শুরু হয়েছে। সোমবার শোকপ্রস্তাবের পর অধিবেশনের কাজ শেষ হয়ে যাবে। আর মঙ্গলবার বিধানসভার অধিবেশনে ধর্ষণ বিরোধী আইন পেশ করা হবে। সেই আলোচনায় অংশ নিতে পারেন মুখ্যমন্ত্রী স্বয়ং।
এরপরই, রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী এই আচমকা বিশেষ অধিবেশন নিয়ে প্রশ্ন তোলেন। তিনি বলেন, ‘‘উনি আরজি কর ইস্যুকে ছোট দেখার চেষ্টা করছেন। উনি এবং ওনার পার্ষদরা যেভাবে বিষয়টিকে ধামাচাপা দেওয়ার চেষ্টা করেছেন। যেভাবে সন্দীপ ঘোষকে দিয়ে প্লেস অফ অকারেন্সকে ভেঙে চূরমার করে দিয়েছেন। সঙ্গে বিধায়ক কাউন্সিলরকে দিয়ে মৃতদেহ দাহ করিয়ে দিয়েছেন রাতের অন্ধকারে। আসলে মুখ্যমন্ত্রী জনমতকে ঘুরিয়ে দিতে চান।’’ এরপরেই তাঁর সংযোজন, ‘‘রাজ্যপালের অনুমতি ছাড়া এই অধিবেশন ডাকতে পারেন না। কারণ আমরা স্পিকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব জমা দিয়েছি। এ অবস্থায় স্পিকার বিধানসভার অধিবেশন ডাকতে পারেন না। রাজ্যপালের সম্মতি ছাড়া বিধানসভার অধিবেশন ডাকতে পারবেন না স্পিকার। তবুও আমি বিষয়টি দেখছি। ওইদিন আমরা বিধানসভা অভিযান করব। আমরা বিধায়করা ভিতরে বুঝে নেব। আপনারা বাইরে বুঝে নিন।’’
প্রসঙ্গত, তৃণমূল পরিষদীয় দল সূত্রে খবর, দু’দিনের বিশেষ অধিবেশনে তৃণমূলের সব বিধায়কদের উপস্থিতি বাধ্যতামূলক করা হয়েছে। মন্ত্রিসভা বৈঠকে মন্ত্রীদেরও ওইদিনের অধিবেশনে হাজির থাকতে বলেছেন মমতা।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*