মৌসুমীর রান্নাঘর – অমৃতসরী ভেটকি

Spread the love

মৌসুমী রায় সরকার – (বিভাগীয় প্রধান) 

আজকের অতিথি – শ্রীপর্ণা দে 

আজকের রান্না – অমৃতসরী ভেটকি 

অমৃতসরী ভেটকি বানানোর উপকরণ ও পদ্ধতি নিচে দেওয়া হল :- 

অমৃতসরী ভেটকি 

উপকরণ:- 

৩ টুকরো ভেটকি মাছ

৪টেবিল চামচ সর্ষের তেল

১টেবিল চামচ ঘি

১টেবিল চামচ বেসন

১টেবিল চামচ আদা রসুন বাটা

১টেবিল চামচ টক দই

১চা চামচ নুন

১চা চামচ ভিনিগার

১চা চামচ ফুড কালার

১/২চা চামচ হলুদ গুঁড়ো

১/২চা চামচ লঙ্কার গুঁড়ো

১/২চা চামচ গরম মশলার গুঁড়ো

১চা চামচ ময়দা

১চা চামচ চারমগজ

১প্যাকেট নারকেলের দুধ

১টা বড়ো পেঁয়াজটা

১০ কাজুবাদাম

পরিমান মতো জল

প্রণালী:
প্রথমে কাজুবাদাম আর চারমগজ একসাথে জলে ১৫ মিনিট ভিজিয়ে রাখতে হবে। তারপর পেঁয়াজ টুকরো করে সেদ্ধ করে নিতে হবে। এরপর সেদ্ধ পেঁয়াজ বেটে নিতে হবে। তারপর কাজুবাদাম আর চারমগজ একসাথে বেটে নিতে হবে। এরপর নারকেলের দুধ অল্প উষ্ণ গরম জলে গুলে নিতে হবে। তারপর ভেটকি মাছ গুলোর পিস গুলোতে ভিনিগার, নুন ফুড কালার আর লঙ্কার গুঁড়ো মাখিয়ে ৫মিনিট রেখে দিতে হবে। ৫মিনিট বাদে মাছ গুলোতে ময়দা, বেসন আর অল্প জল দিয়ে মেখে নিতে হবে। তারপর ঐ তেলেই পেয়াজ বাটা, নুন, আর আদা রসুনবাটা অল্প জল দিয়ে কষাতে হবে। তারপর অন্য আরেকটি কড়াইতে তেল দিয়ে মাছ গুলো ভেজে নিতে হবে। এরপর মশলা কষা নোটা তেল ছাড়তে শুরু করলে এর মধ্যে কাজুবাদাম আর চারমগজ বাটাটা দিয়ে ক্রমাগত নাড়তে হবে।
এরপর কড়াইতে দিতে হবে হলুদ গুঁড়ো। তারপর ভালো করে মিশিয়ে নিয়ে দিয়ে দিতে হবে টক দই আর বাকি ফুড কালারটা। এর কিছুক্ষন বাদে দিয়ে দিতে হবে নারকেলের দুধ। তারপর ফুটে আসলে দিতে হবে ভাজা মাছের টুকরো গুলো। এরপর গ্রেভি ঘন হয়ে এলে গ্যাস বন্ধ করে ঘি আর গরম মশলার গুঁড়ো দিয়ে ভালো করে মিশিয়ে ৫মিনিট এর জন্য ঢাকা বন্ধ করে দিতে হবে।৫মিনিট বাদে ঢাকা খুলে গরম গরম ভাত এর সাথে পরিবেশন করতে হবে এই অমৃতসরী ভেটকি।

(তাহলে এবার বানিয়ে ফেলুন খুবই সহজ উপায়ে চট জলদি তৈরি সুস্বাদু অমৃতসরী ভেটকি আর গরম গরম পরিবেশন করুন ও পরিবারের সাথে উপভোগ করুন। আবারো আসবো নতুন নতুন রেসিপি নিয়ে রোজদিনে মৌসুমীর রান্নাঘর সেগমেন্টে)

আপনাদের জন্য একটি ভালো খবর , এবার থেকে মৌসুমীর রান্নাঘর এ প্রতি শুক্রবার থাকছে আমিষ রেসিপি এবং শনিবার থাকছে নিরামিষ রেসিপি। সঙ্গে থাকুন, দেখতে থাকুন রোজদিন।

 

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*