২৪ ঘন্টার মধ্যেই নাটকীয় পালা বদল, রাজ্যের মুখ্য সচিব করা হলো মনোজ পন্থকেই

Spread the love

চিরন্তন ব্যানার্জি:-

একদিনের মধ্যে নাটকীয় পালা বদল নবান্নের সচিবালয়ে। শুক্রবার সন্ধ্যায় নবান্ন থেকে বিজ্ঞপ্তি জারি করে বলা হয় অতিরিক্ত মুখ্যসচিব মর্যাদার অফিসার মনোজ পন্থকে অর্থ সচিব পদ থেকে সরিয়ে সেচ দফতরে পাঠিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। চব্বিশ ঘন্টা মধ্যেই সেই মনোজ পন্থকে রাজ্যের মুখ্য সচিব হিসাবে ঘোষণা করা হয়।
উল্লেখ্য, গত ৩১ মে মুখ্যসচিব পদে গোপালিকার মেয়াদ শেষ হয়েছিল। তাঁর তিন মাসের মেয়াদ বৃদ্ধির জন্য দিল্লিতে আবেদন জানিয়েছিল নবান্ন। সে বার কেন্দ্রীয় সরকার অনুমোদন দিয়েছিল। কিন্তু গোপালিকার দ্বিতীয় বার মেয়াদবৃদ্ধিতে অনুমোদন দিল না নরেন্দ্র মোদীর সরকার। শুক্রবারই নবান্ন সূত্রে জানা গিয়েছিল, হয়তো দিল্লি মেয়াদ বৃদ্ধি করবে না। তবু শনিবার পর্যন্ত অপেক্ষা করেছিল নবান্ন। কিন্তু সন্ধ্যা পর্যন্ত তা না হওয়ায় মনোজকেই নতুন মুখ্যসচিব করল রাজ্য সরকার।
প্রসঙ্গত, শুক্রবার আরও কয়েক জন আমলার দায়িত্বও বদলেছে নবান্ন। অর্থ দফতরের সচিব পদে মনোজের বদলে নিয়ে আসা হয় প্রভাতকুমার মিশ্রকে। প্রভাতকুমার সেচ ও জলসম্পদ দফতরের সচিব ছিলেন। মনোজকে সেচ দফতরের সচিবের দায়িত্ব দেওয়া হয়েছিল। যদিও ২৪ ঘণ্টার মধ্যে তাঁকেই করা হল মুখ্যসচিব। অতিরিক্ত মুখ্য সচিব পদমর্যাদার অফিসার রোশনি সেন এত দিন মৎস্য দফতরের সচিব পদে ছিলেন। সেই সঙ্গে পশ্চিমবঙ্গ শিল্পোন্নয়ন নিগমের ম্যানেজিং ডিরেক্টরও ছিলেন। তাঁকে জল সম্পদ উন্নয়ন দফতরের অতিরিক্ত দায়িত্ব দেওয়া হয়েছে।
অন্যদিকে, প্রণব মুখোপাধ্যায় কেন্দ্রে অর্থমন্ত্রী থাকাকালীন মনোজ পন্থ তাঁর ব্যক্তিগত সচিব ছিলেন। পরে কেন্দ্রে যুগ্ম সচিব পদ মর্যাদার অফিসার হন তিনি। তা ছাড়া পরবর্তীকালে ওয়াশিংটনে বিশ্ব ব্যাঙ্কের সদর দফতরে নয়াদিল্লির প্রতিনিধি হিসাবে দীর্ঘ দিন ছিলেন তিনি।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*