শহরের মহামিছিলের আগেই ‘বাস্তিল দুর্গের পতন’ নিয়ে পোষ্ট সুখেন্দু শেখরের, কোন ইঙ্গিত দিলেন তিনি!

Spread the love

চিরন্তন ব্যানার্জি:-

আরজি করের ঘটনায় বার বার মুখ খুলে দলকে অস্বস্তিতে ফেলেছন তৃণমূলের সাংসদ সুখেন্দু শেখর রায়। রবিবার ফের সোশ্যাল মিডিয়ায় লিখলেন ফরাসি বিপ্লবের কথা। লিখলেন, বাস্তিল দুর্গের পতনের কথা। এদিন সরাসরি দলের ব্যাপারে কিছু না লিখলেও, প্রকারান্তরে তিনি বুঝিয়ে দিলেন সরকারের প্রতি এখনও বিরূপ মনোভাবই আছে তাঁর।
সুখেন্দু শেখর এদিন লেখেন, ‘১৭৮৯ সালের জুলাই মাসে ক্ষুব্ধ জনতার হাতে পতন বাস্তিল দুর্গের। বাস্তিল দুর্গের পতনের পর জন্ম হয়েছিল ফরাসি বিপ্লবের।’ সেই সঙ্গে ছবিও পোস্ট করেন বাস্তিল পতনের। প্রশ্ন উঠেছে, এই পতনের কথা মনে করিয়ে দিয়ে কি কোনও বার্তা দিলেন তিনি? কাউকে সতর্ক করতে চাইলেন?
উল্লেখ্য, রাজা ষোড়শ লুইয়ের সরকারের পতন হয়েছিল বাস্তিল দুর্গের পতনের মাধ্যমে। স্বেচ্ছাচার ও স্বৈরাচারে অতিষ্ঠ হয়ে সাধারণ মানুষ খেপে যাওয়াই কাল হয়েছিল রাজার। এর পরেই ঐতিহাসিক ফরাসি বিপ্লবের জন্ম হয়েছিল।
এদিকে রাজ্যেও এখন প্রবল খেপে আছে সাধারণ মানুষের একটা বড় অংশ। আরজি কর কাণ্ডের বিচার চেয়ে রোজ পথে নামছে জনস্রোত। প্রশ্ন তুলছে প্রশাসনকে, চোখ রাঙাচ্ছে বিচারব্যবস্থাকে। এক অন্য বিদ্রোহের চেহারা দেখছে শহর কলকাতা।
প্রসঙ্গত, মেয়েদের রাত দখলের কর্মসূচিকে সমর্থন জানিয়েছিলেন তৃণমূল সাংসদ, কখনও প্রশ্ন তুলেছিলেন তদন্ত নিয়ে, আবার কখনও প্রশ্ন করেছিলেন পুলিশের ভূমিকাকে। বাড়ির সামনে প্রতিবাদেও বসেছিলেন। এমনকি এসবের জেরে পুলিশ তলবও করে তাঁকে।
অন্যদিকে, রবিবার ‘আমরা তিলোত্তমা’ মঞ্চের তরফে আয়োজন করা হয়েছিল এক মহামিছিলের। টলিউডের মুখচেনা সেলেব্রিটিদের সঙ্গে কয়েক হাজার মানুষ পা মিলিয়ে হেঁটেছেন কলেজ স্কোয়ার থেকে ধর্মতলা। আকাশ-বাতাস চিরে স্লোগান তুলেছেন, জাস্টিস ফর আরজি কর। আর এই মিছিল শুরু হওয়ার আগেই সুখেন্দু শেখরের ফরাসি বিপ্লবের পোস্ট অত্যন্ত ইঙ্গিতবাহী বলেই মনে করছেন অনেকে। যেন বাংলায় চলা ‘রাজতন্ত্র’কেই সতর্ক করছেন কি তিনি? আশঙ্কা করছেন পতনের?

 

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*