অপরাজিতা’ নামের বিধানসভায় ধর্ষণবিরোধী বিল আনছে রাজ্য

Spread the love

 

চিরন্তন ব্যানার্জি :-

ধর্ষণ বিরোধী কড়া আইন আনলে বিধানসভায় অপরিজিতা উওমেন চাইল্ড বিল আনছে রাজ্য সরকার৷ ধর্ষণবিরোধী আইন আগেও হয়েছে দেশে। কিন্তু এবারের পশ্চিমবঙ্গ বিধানসভার এই আইন অবশ্যই বাকিদের থেকে আলাদা। একইসঙ্গে তাৎপর্যপূর্ণ বটে। কারণ পরিবর্তনটা স্পষ্ট বিলের নামে।
আগামিকাল রাজ্য বিধানসভায় যে বিল আসতে চলেছে যদিও এখনও পর্যন্ত তার সম্পর্কে বিস্তারিত জানা যায়নি। তবে যেটুকু জানা গিয়েছে, তার নাম হতে চলেছে অপরিজিতা উওমেন চাইল্ড বিল (West Bengal criminal law amendment 2024)। জানা গিয়েছে, এই বিল বিধানসভায় পেশ করবেন রাজ্যের আইনমন্ত্রী মলয় ঘটক। আগামিকাল এই বিলের আলোচনায় উপস্থিত থাকবেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও।
‘অপরাজিতা নারী ও শিশু বিল’ (পশ্চিমবঙ্গ ফৌজদারি আইন সংশোধনী বিল, ২০২৪)-এ নয়া গুরুত্বপূর্ণ সংযোজন, ধর্ষণের ফলে নির্যাতিতা যদি কোমায় চলে যান, সেক্ষেত্রে ধর্ষকের মৃত্যুদণ্ডের বিধান দেওয়া হয়েছে। এই বিধান মনে করিয়ে দিচ্ছে মুম্বইয়ের অরুণা শানবাগের ঘটনা। যে নার্স নিজের হাসপাতালেই ধর্ষিতা হয়ে প্রায় ৪০ বছর কোমায় আচ্ছন্ন হয়েছিলেন। কিন্তু ধর্ষকদের মৃত্যুদণ্ড হয়নি। রাজ্য সরকারের এই বিল আইনে পরিণত হলে অরুণাদের মতো অনেকে ন্যায়বিচার পাবেন বলে মনে করা হচ্ছে। এছাড়া ধর্ষণ করে খুনের ক্ষেত্রে আগের আইন অনুযায়ী ফাঁসির সাজা বহাল থাকছে। গণধর্ষণের ক্ষেত্রেও ন্যূনতম শাস্তি আজীবন কারাবাস ও জরিমানা।
নতুন বিলে মহিলা, শিশুদের সুরক্ষায় তৈরি হবে ‘অপরাজিতা টাস্ক ফোর্স’। জেলায় জেলায় এই টাস্ক ফোর্স কাজ করবে। এর নেতৃত্বে থাকবেন ডিএসপি পদমর্যাদার আধিকারিক, মহিলা আধিকারিককে এক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে। নির্যাতিতার পরিচয় প্রকাশ করলে ৩ থেকে ৫ বছরের জেল ও জরিমানার বিধান রয়েছে নতুন বিলে। তবে এই মামলা জামিনযোগ্য।
এছাড়াও জানা যাচ্ছে, গুরুতর অপরাধের ক্ষেত্রে নূন্যতম সাতদিনের মধ্যে শেষ করতে হবে বিচার প্রক্রিয়া। এটা আগে ছিল নূন্যতম এক মাস। যেখানে মূল আইনে এক বছরের মধ্যে শাস্তি দেওয়ার কথা ছিল। সেটা সংশোধন করে এক মাসের মধ্যে করতে বলা হল। মূল আইনে কোনও থানায় ঘটনা নথিভুক্ত করার পর সেটা দুই মাসের মধ্যে তদন্ত শেষ করার কথা ছিল। সেটা ২১ দিনের মধ্যে শেষ করতে হবে সংশোধনীতে আছে। যদি কোনও ক্ষেত্রে দেখা যায় ২১ দিনে তদন্ত শেষ করতে পারছে না। সেটা ১৫ দিন অতিরিক্ত সময় দিতে পারবে। তবে সেটি জেলা পুলিশ সুপার পদমর্যাদার কাউকে দায়িত্ব দিতে হবে। ধর্ষণে শাস্তি যাবজ্জীবন কারাদন্ড ও জরিমানা অথবা মৃত্যু। গণধর্ষণের ক্ষেত্রে জরিমানা ও আমৃত্যু কারাদন্ড ও মৃত্যু ধর্ষণের অভিযোগের পাশাপাশি, ধর্ষণকারীর দ্বারা আঘাতের কারণে মৃত্যু হলে অভিযুক্তের মৃত্যুদন্ড ও জরিমানা। কোমায় চলে গেলে এখানেও মৃত্যুদন্ড ও জরিমানা। সব মামলা হবে জামিন অযোগ্য ধারায়।
সোমবার বিলের নামকরণের পর ‘অপরাজিতা নারী ও শিশু বিল’ (পশ্চিমবঙ্গ ফৌজদারি আইন সংশোধনী বিল, ২০২৪) এর খসড়া দেওয়া হয়েছে বিধায়কদের। মঙ্গলবার তা পেশ হওয়ার কথা। তার উপর আলোচনা হবে। বক্তব্য রাখতে পারেন মুখ্যমন্ত্রী, বিরোধী দলনেতা।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*