কংগ্রেসে যোগ দিলেন দেশের দুই কুস্তিগীর ভিনেশ ফোগট এবং বজরং পুনিয়া

Spread the love

 

চিরন্তন ব্যানার্জি:-

অবশেষে জল্পনার অবসান। হরিয়ানার বিধানসভা নির্বাচনের আগেই কংগ্রেসে যোগ দিলেন দেশের দুই কুস্তিগীর ভিনেশ ফোগট এবং বজরং পুনিয়া। গত বুধবার হায়দ্রাবাদে কংগ্রেস নেতা রাহুল গান্ধির সঙ্গে তাঁদের সাক্ষাৎই জল্পনা উসকে দিয়েছিল। জানা গিয়েছিল, হরিয়ানার বিধানসভা নির্বাচনে কংগ্রেসের টিকিটে লড়বেন কুস্তিগীর ভিনেশ ফোগট। রাজনৈতিক ময়দানে পা রাখছেন ভিনেশ ও বজরং। অবশেষে জল্পনার অবসান।
শুক্রবার আনুষ্ঠানিকভাবে কংগ্রেসে যোগ দিলেন কুস্তিগীর ভিনেশ ফোগট এবং বজরং পুনিয়া। আগামী ৫ অক্টোবর হরিয়ানার বিধানসভা নির্বাচন। তাই নির্বাচনের আগেই কংগ্রেসে যোগ দিলেন কুস্তিগীর ভিনেশ ফোগাট এবং বজরং পুনিয়া। তবে রিপোর্ট অনুযায়ী, বজরং পুনিয়া হরিয়ানার আসন্ন বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন না, কারণ তাঁকে হরিয়ানা কংগ্রেসের প্রচার কমিটির সহ-চেয়ারম্যান হিসেবে নিযুক্ত করা হতে পারে। অন্যদিকে ভিনেশ ফোগাট নির্বাচনে লড়বেন। তবে এক্ষুনি তাঁর আসন চূড়ান্ত হয়নি, কিন্তু শিগগিরিই তার আসন চূড়ান্ত করা হবে।
উল্লেখ্য, কংগ্রেসে যোগদানের আগে, ভিনেশ ফোগট এবং বজরং পুনিয়া ভারতীয় রেলের পদ থেকে পদত্যাগ করেছেন। যেখানে তাঁরা আগে কর্মরত ছিলেন। ভিনেশ তাঁর অফিসিয়াল এক্স হ্যান্ডেল লিখেছেন, তিনি ভারতীয় রেলওয়ে থেকে পদত্যাগ করেছেন।
এদিকে, শুক্রবার ভারতীয় রেলওয়ে থেকেও পদত্যাগ করেছেন পুনিয়া। তার পদত্যাগপত্রে, পুনিয়া বলেছিলেন যে তিনি উত্তর রেলওয়ের কাছে তাদের নির্দেশনার জন্য কৃতজ্ঞ। তাঁর কথায়, “আমি ১৩ সেপ্টেম্বর, ২০১৪ সালে এই সম্মানিত পরিষেবাতে যোগ দিয়েছিলাম। আমার পেশাগত কর্মজীবনে আমাকে দেওয়া নির্দেশনার জন্য আমি উত্তর রেলওয়ের কাছে কৃতজ্ঞ।
অন্যদিকে কংগ্রেসে যোগ দেওয়ার কারণ হিসেবে ফোগট বলেছেন, ‘আমি আশা করি আমি আপনাদের প্রত্যাশা পূরণ করব। কংগ্রেসকে অনেক ধন্যবাদ। আমি আজ খুব গর্বিত বোধ করছি যে, আমি এমন একটি দলে আছি যারা রাজপথে থেকে সংসদ পর্যন্ত মহিলাদের জন্যে লড়াই করতে প্রস্তুত। মহিলা কুস্তিগীরকে যৌন সহিংসতায় যখন আমরা বিজেপি নেতা ব্রজভূষণ সিংয়ের বিরুদ্ধে রাস্তায় নেমে প্রতিবাদ জানিয়েছিলাম, আমাদের যখন রাস্তায় টেনে আনা হচ্ছিল তখন বিজেপি ছাড়া সব দলই আমাদের সমর্থন করেছিল। আজ থেকে নতুন ইনিংস শুরু করছি। যে লড়াই চলছে, সেই লড়াইটাও আমরাই জিতব। আমরা ভয় পাব না এবং পিছপা হব না।’ আগের দিন, ফোগট এবং পুনিয়া নয়াদিল্লিতে তাঁর বাসভবনে কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খার্গের সঙ্গে দেখা করেছিলেন। বুধবার, ভিনেশ ফোগাট এবং বজরং পুনিয়া জাতীয় রাজধানীতে লোকসভা এলওপি এবং কংগ্রেস সাংসদ রাহুল গান্ধির সঙ্গে দেখা করেছিলেন।
প্রসঙ্গত, সম্প্রতি প্যারিস অলিম্পিকে, তাঁকে ৫০ কেজি সোনার পদক প্রতিযোগিতা থেকে ১০০ গ্রাম বেশি ওজনের জন্য অযোগ্য ঘোষণা করায় খবরে ছিলেন ভিনেশ ফোগট। কোর্ট অফ আরবিট্রেশন ফর স্পোর্ট যৌথ রৌপ্য পাওয়ার জন্য তার আবেদনও খারিজ করে দেওয়া হয়েছিল। তিনি তার অযোগ্যতার একদিন পর ৮ আগস্ট কুস্তি থেকে তার অবসর ঘোষণা করেন। এরপর তার দেশে ফেরার পর থেকেই তীব্র জল্পনা চলছে যে তিনি তার বোন ববিতার মতো সক্রিয় রাজনীতিতে প্রবেশ করবেন যিনি একজন বিজেপি বিধায়ক। ২০২৩ সালে, কুস্তিগীর সাক্ষী মালিক, বজরং পুনিয়া এবং ভিনেশ ফোগাট ব্রিজ ভূষণের বিরুদ্ধে প্রতিবাদের অংশ ছিলেন যিনি মহিলা কুস্তিগীরদের যৌন হয়রানির অভিযোগে অভিযুক্ত ছিলেন।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*