কলকাতা থেকে ১০০ কিমি দূরে গভীর নিম্নচাপের প্রভাবে টানা বৃষ্টি, লাল সতর্কতা জারি দুই জেলায়

Spread the love

চিরন্তন ব্যানার্জি, কলকাতাঃ গভীর নিম্নচাপ ও সক্রিয় মৌসুমী অক্ষরেখার জোড়া ফলায় শুক্রবার রাত থেকে টানা বৃষ্টি চলছে কলকাতা এবং সংলগ্ন শহরতলিতে। শনিবারও দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ভিজতে পারে উত্তরবঙ্গের জেলাগুলিও। শনিবার দক্ষিণের দু’টি জেলায় লাল সতর্কতা জারি করা হয়েছে।

হাওয়া অফিস জানিয়েছে, বাংলাদেশ উপকূলে থাকা নিম্নচাপ ক্রমে পশ্চিম-উত্তর পশ্চিম দিকে সরেছে। গত ছ’ঘণ্টায় তার গতি ছিল ঘণ্টায় ২৩ কিলোমিটার। নিম্নচাপটি বর্তমানে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এই মুহূর্তে তার অবস্থান বাংলাদেশ এবং সংলগ্ন গাঙ্গেয় বঙ্গের উপর। ক্যানিং থেকে উত্তর-পূর্ব দিকে ৯০ কিলোমিটার এবং কলকাতা থেকে পূর্ব-উত্তর পূর্ব দিকে ১০০ কিলোমিটার দূরে রয়েছে ওই নিম্নচাপ। শনিবার সন্ধ্যা পর্যন্ত গভীর নিম্নচাপ রূপেই তা ক্রমে পশ্চিম-উত্তর পশ্চিম দিকে সরবে। তার পর শক্তি হারিয়ে ঝাড়খণ্ডের দিকে চলে যাবে।

হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, শনিবার দক্ষিণবঙ্গের সব ক’টি জেলাতেই বৃষ্টি হবে। পশ্চিম মেদিনীপুর এবং বাঁকুড়ায় জারি করা হয়েছে লাল বা চূড়ান্ত সতর্কতা। ওই দুই জেলায় শনিবার ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। ২০ সেন্টিমিটারের বেশি বৃষ্টির সম্ভাবনাও রয়েছে কোথাও কোথাও। এ ছাড়া, শনিবার অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে বীরভূম, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, পূর্ব মেদিনীপুর এবং হুগলিতে। কলকাতা, হাওড়া, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, মুর্শিদাবাদ এবং নদিয়াতেও শনিবার ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। রবিবার থেকে বৃষ্টি কমবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। রবিবার শুধু পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম বর্ধমান এবং বীরভূমে ভারী বৃষ্টি হতে পারে। বাকি জেলাগুলিতে আবহাওয়া সংক্রান্ত আর কোনও সতর্কতা জারি করা হয়নি।

বৃষ্টির পাশাপাশি উপকূল ও সংলগ্ন জেলাগুলিতে বইতে পারে দমকা ঝোড়ো হাওয়া। কোথাও ৩০-৪০ কিলোমিটার আবার কোথাও সর্বোচ্চ ৫০ কিলোমিটার বেগে বইতে পারে দমকা ঝোড়ো হাওয়া। মূলত কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম জেলায় বইতে পারে দমকা ঝোড়ো হাওয়া। উত্তাল হতে পারে সমুদ্র। তাই আগামী রবিবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যাতায়াতের ক্ষেত্রে সতর্কতা জারি করা হয়েছে। বঙ্গোপসাগরে যেতে নিষেধ করা হয়েছে বাংলা ও ওড়িশার মৎস্যজীবীদের। এদিকে, বাংলার পাশাপাশি ওড়িশা, ঝাড়খণ্ড, উত্তরাখণ্ড, ছত্তিশগড়, বিহার, অরুণাচল প্রদেশ, অসম, মেঘালয়, মণিপুর, মিজোরাম, নাগাল্যান্ড ও ত্রিপুরাতেও ভারী বৃষ্টির সম্ভাবনা।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*