বুধবার সকালে ফের জল ছাড়লো ডিভিসি, বন্যার আশঙ্কা তৈরি রাজ্যে

Spread the love

রোজদিন ডেক্সঃ বুধবার সকালে ফের ডিভিসির জল ছাড়ায় নতুন করে বিপদের আশঙ্কা তৈরি হচ্ছে গোটা রাজ্যে।

আবহাওয়ার পরিবর্তননের কারণে বাংলা জুড়ে হচ্ছে লাগাতার বৃষ্টি। তার উপর ডিভিসি জল ছাড়ায় পুজোর আগে বন্যার আশঙ্কা দেখা যাচ্ছে রাজ্যে।

মাইথন ও পাঞ্চেত জলাধার থেকে বুধবার কয়েক হাজার কিউসেক জল বেশি ছাড়া হয়েছে। মঙ্গলবারের তুলনায় কম জল ছাড়া হলেও ফের একবার বন্যা পরিস্থিতি আতঙ্ক তৈরি হয়েছে দক্ষিণবঙ্গের একাধিক জেলার বাসিন্দাদের মধ্যে। মঙ্গলবার এই দুই জলাধার থেকে মোট ২ লক্ষ ৭৪ হাজার কিউসেক জল ছাড়া হয়েছিল।  বুধবার অন্তত ৪০ হাজার কিউসেক কম জল ছাড়া হয়েছে। তবে জলের চাপ বাড়তে থাকলে পরবর্তী সময়ে আরও বেশি পরিমাণ জল ছাড়া হবে বলেও আভাস মিলেছে।

এই অবস্থায় নতুন করে বন্যা পরিস্থিতি সৃষ্টি হতে পারে হুগলি, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বর্ধমান, হাওড়া সহ দক্ষিণবঙ্গের বহু জেলায়। মঙ্গলবার সাংবাদিক সম্মেলন করে রাজ্যবাসীকে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রধান উপদেষ্টা আলাপন বন্দ্যোপাধ্যায়। জানান, দুর্যোগ মোকাবিলার জন্য সবাইকে প্রস্তুত থাকার নির্দেশ দেওয়া হয়েছে। অপেক্ষাকৃত নিচু এলাকা থেকে মানুষকে সরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, গতকালই মুখ্যমন্ত্রীর নির্দেশে জেলাগুলিতে নজরদারির জন্য বিশেষ সচিবদের দায়িত্ব দেওয়া হয়েছে। প্লাবন পরিস্থিতির জন্য রাজ্যের ১০ জেলায় ১০ জন সচিবকে পাঠানো হচ্ছে বলেও জানান আলাপন। প্লাবনের আতঙ্ক যদিও এখনও কাটছে না। পশ্চিমবঙ্গে বৃষ্টির পরিমাণ কমলেও ঝাড়খণ্ডে তা আগের মতোই চলছে। তাই অনুমান করাই হচ্ছে, বৃষ্টির পরিমাণ যদি আরও বাড়ে, তাহলে ডিভিসি থেকে আরও জল ছাড়া হতে পারে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*