মৌসুমীর রান্নাঘর – ম্যাগি কোকোনাট মিল্ক পটল

Spread the love

মৌসুমী রায় সরকার – (বিভাগীয় প্রধান)

আজকের অতিথি – স্নেহা সাহা 

আজকের রেসিপি – ম্যাগি কোকোনাট মিল্ক পটল 

আজকের রেসিপি ম্যাগি কোকোনাট মিল্ক পটলের উপকরণ ও পদ্ধতি নিচে দেওয়া হল:- 

ম্যাগি কোকোনাট মিল্ক পটল :- 

উপকরণ:-

২৫০ গ্রাম পটল
১ টা শুকনো লঙ্কা
ফোরণের জন্য গোটা গরম
মশলা
২-৩ টে চেরা কাঁচা লঙ্কা
১/২ চামচ লঙ্কা গুঁড়ো
১/২ চামচ হলুদ গুঁড়ো
১/২ চামচ জিরে গুঁড়ো
১ প্যাকেট ম্যাগি কোকোনাট
মিল্ক পাউডার
১/২ চামচ আদা বাটা
১/২ চামচ গরম মশলা গুঁড়ো
১ চামচ ঘি
পরিমাণ মতো নুন
১/২ চামচ চিনি
পরিমাণ মতো সাদা তেল

প্রণালী:-

প্রথমে পটল গুলোকে খোসা ছাড়িয়ে নিয়ে তাতে নুন ও হলুদ গুঁড়ো মাখিয়ে নিতে হবে। এবার উষ্ণ ১ কাপ গরম জলে ১ প্যাকেট কোকোনাট মিল্ক পাউডার গুলে নিতে হবে। এবার একটা বোলে উপকরণে দেওয়া পরিমাণ মতো জিরে গুঁড়ো,হলুদ গুঁড়ো, নুন, লঙ্কা গুঁড়ো,আদা বাটা,চিনি নিয়ে অল্প জল দিয়ে মিশিয়ে একটা মশলার পেষ্ট তৈরি করে নিতে হবে। এবার একটা কড়াই গরম করে তাতে পরিমাণ মতো তেল দিয়ে তেল গরম হয়ে আসলে একে একে পটল গুলোকে হালকা ভেজে নিতে হবে। এরপর একি তেলে শুকনো লঙ্কা ও গরম মশলা ফোরণ দিয়ে ১-২ মিনিট নাড়াচাড়া করে এবার মশলার পেষ্ট টা দিয়ে ১ মিনিট কষিয়ে নিয়ে তেল ছেড়ে আসলে পটল গুলোকে ও চেরা কাঁচা লঙ্কা দিয়ে ১ মিনিটের মতো নাড়াচাড়া করে কষিয়ে নিয়ে এবার ম্যাগি কোকোনাট মিল্ক দিয়ে ফুটে আসলে আঁচ কমিয়ে নিয়ে ঢাকা দিয়ে ১০ মিনিটের জন্য রেখে দিতে হবে। ১০ মিনিট পর ঢাকা খুলে গরম মশলা গুঁড়ো ও ঘি দিয়ে নাড়াচাড়া করে নামিয়ে নিলেই তৈরি ম্যাগি কোকোনাট মিল্ক পটল।

(তাহলে এবার বানিয়ে ফেলুন খুবই সহজ উপায়ে চট জলদি তৈরি সুস্বাদু ‘ম্যাগি কোকোনাট মিল্ক পটল’ আর গরম গরম পরিবেশন করুন ও পরিবারের সাথে উপভোগ করুন। আবারো আসবো নতুন নতুন রেসিপি নিয়ে রোজদিনে মৌসুমীর রান্নাঘর সেগমেন্টে)

আপনাদের জন্য একটি ভালো খবর , এবার থেকে মৌসুমীর রান্নাঘর এ প্রতি শুক্রবার থাকছে আমিষ রেসিপি এবং শনিবার থাকছে নিরামিষ রেসিপি। সঙ্গে থাকুন, দেখতে থাকুন রোজদিন।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*