মৌসুমির রান্নাঘর – মৌরলা মাছের ওলোট পালোট

Spread the love

মৌসুমী রায় সরকার – (বিভাগীয় প্রধান)

আজকের অতিথি – মিঠু মল্লিক 

আজকের রেসিপি – মৌরলা মাছের ওলোট পালোট 

মৌরলা মাছের ওলোট পালোট রেসিপি টির উপকরণ ও পদ্ধতি নিচে দেওয়া হল:-

মৌরলা মাছের ওলোট পালোট

উপকরণ :-

মৌরলা মাছের ২৫০ গ্ৰাম

হলুদ গুড়ো ১ টেবিল চামচ

লঙ্কা গুড়ো ১.৫ টেবিল চামচ
নুন স্বাদমতো
২ টো টমেটো (কোচানো)
২ টো পিঁয়াজ (কোচানো)
কাঁচা লঙ্কা ৪-৫ টি
সর্ষে বাটা ৪-৫ টেবিল চামচ
ধনেপাতা কুঁচি ১ মুঠো
সরষের তেল পরিমাণ মতো
কলাপাতা ৩-৪ টুকরো (মাঝারি মাপের কাটা)

প্রণালী :-

প্রথমে মাছ ভালো করে ধুয়ে নিতে হবে। এরপর একটি বড় আকারের পাত্র নিয়ে তাতে পিঁয়াজ কুঁচি, টমেটো কুঁচি, হলুদ গুড়ো, লঙ্কা গুড়ো ,ধনেপাতা কুঁচি, সরষে বাটা, চেরা কাঁচা লঙ্কা আর ৬-৭ টেবিল চামচ সরষের তেল আর দিতে হবে স্বাদমতো নুন। এরপর সমস্ত উপকরণ দিয়ে হাতের সাহায্যে খুব ভালো করে মেখে নিতে হবে। এরপর মেখে নেওয়া মশলার মধ্যে দিতে হবে মৌরলা মাছ। মাছ দিয়ে একদম হালকা হাতে মশলার সাথে মাছ টাকে মেখে নিতে হবে। তারপর গ্যাস জ্বেলে একটি চাটু বা ফ্রাই প্যান বসিয়ে তাতে দুটি কলাপাতা দিয়ে মশলা মাখানো মাছ দিয়ে দিতে হবে। তারপর ওপর থেকে আরও দুটি কলাপাতা দিয়ে ঢেকে দিয়ে তার ওপরে আরও একটি চাটু বা ফ্রাই প্যান দিয়ে ঢাকা দিয়ে দিতে হবে। এরপর ৪-৫ মিনিট মিডিয়াম ফ্লেমে রান্না করে নিতে হবে। এরপর লো – ফ্রেমে আরও ৩-৪ মিনিট ঢাকা দিয়ে রান্না করতে হবে। তারপর খুব সাবধানে কাপড় এর সাহায্যে চাটু বা ফ্রাই প্যান এর দুটো দিক ধরে উল্টে দিয়ে আরও ৩-৪ মিনিট লো – ফ্রেমে রান্না করে নিতে হবে। এরপর গ্যাস বন্ধ করে ওপর থেকে কিছুটা ধনেপাতা র কুঁচি ছড়িয়ে দিলেই পরিবেশনের জন্য তৈরী পুরোনো দিনের হারিয়ে যাওয়া একটি রেসিপি মৌরলা মাছের ওলট পালোট।

(তাহলে এবার বানিয়ে ফেলুন খুবই সহজ উপায়ে চট জলদি তৈরি সুস্বাদু ‘মৌরলা মাছের ওলোট পালোট’ আর গরম গরম পরিবেশন করুন ও পরিবারের সাথে উপভোগ করুন। আবারো আসবো নতুন নতুন রেসিপি নিয়ে রোজদিনে মৌসুমীর রান্নাঘর সেগমেন্টে)

আপনাদের জন্য একটি ভালো খবর , এবার থেকে মৌসুমীর রান্নাঘর এ প্রতি শুক্রবার থাকছে আমিষ রেসিপি এবং শনিবার থাকছে নিরামিষ রেসিপি। সঙ্গে থাকুন, দেখতে থাকুন রোজদিন।

 

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*