দুর্গা পুজোর অনুদান নিয়ে জনস্বার্থ মামলার শুনানি তে রাজ্যকে খোঁচা

Spread the love

 

রোজদিন ডেস্ক:-

দুর্গাপুজোর অনুদান নিয়ে জনস্বার্থ মামলার শুনানিতে প্রধান বিচারপতির মন্তব্য জোর চর্চায়! রাজ্য সরকার এই বছরের দুর্গাপুজোয় ক্লাবগুলিকে ৮৫ হাজার টাকা করে দিচ্ছে। এই বিষয়টি নিয়েই একটি জনস্বার্থ মামলার শুনানিতে প্রধান বিচারপতি বলেন, “৮৫ হাজার টাকায় কী হয়?”
উল্লেখ্য, গত বছরের থেকেও এই বছরের দুর্গাপুজোয় অনুদানের অঙ্ক বাড়িয়েছে রাজ্য সরকার। দুর্গাপুজোয় এবার নথিভুক্ত পুজো কমিটিগুলিকে ৮৫ হাজার টাকা করে অনুদান দিচ্ছে রাজ্য। এক্ষেত্রে রাজ্য সরকারের হাজার হাজার কোটি টাকা খরচ হচ্ছে। তবে পুজোর অনুদানের এই ৮৫ হাজার টাকার উৎস কী? এটা জানতেই কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের করেন এক ব্যক্তি। সোমবার উচ্চ আদালতে এই মামলার শুনানিতে প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম কয়েকটি মন্তব্য করেছেন। তাঁর সেই মন্তব্য এখন চর্চায়।
সোমবার কলকাতা হাইকোর্টে দুর্গাপূজার অনুদান প্রসঙ্গে প্রধান বিচারপতি বলেন, “৮৫ হাজারে প্যান্ডেল কিংবা পুজোর কোনও কাজ হওয়া সম্ভব নয়। খুব বেশি হলে একটা তাঁবু তৈরি করা যেতে পারে। সেটা না হলে এই টাকা কার্যকরী কমিটিদের সদস্যদের কাজে লাগতে পারে। আমি নিজে দু’বছর দুর্গাপুজোয় ঘুরে দেখেছি।, ওই টাকায় কিছু হয় না।” এরপরই রাজ্যের অ্যাডভোকেট জেনারেলের উদ্দেশ্যে খানিকটা কটাক্ষের সুরেই প্রধান বিচারপতি বলেন, “একটা কাজ করুন না, ১০ লক্ষ টাকা করে দিন। তাহলে পুজো খুব ভালো হবে।”
এবারের দুর্গাপুজোয় প্রতিটি নথিভুক্ত ক্লাবকে ৮৫ হাজার টাকা করে অনুদান দিচ্ছে রাজ্য সরকার। যা নিয়ে আপত্তি জানিয়ে কলকাতা হাইকোর্টে দায়ের হয়েছে জনস্বাস্থ্য মামলা। সোমবার সেই মামলারই শুনানি ছিল প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি হীরন্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*