এবার হাইকোর্টে লিফটে তরুণীর শ্লীলতা হানি, ধৃত অভিযুক্ত, পুলিশি তদন্ত চলছে

Spread the love

 

অমৃতা ঘোষ:-

মহিলারা আজ পুরুষের সাথে সমান অধিকারে নিজের পায়ে দাঁড়িয়ে কত কি না করছেন। বরং মহিলারা পুরুষের তুলনায় অধিকাংশ সফল নিজেদের জায়গায়। কিন্তু কর্মস্থলে মহিলারা কি আদেও সুরক্ষিত ? মহিলারা নিজেদের কর্মস্থল গুলিতে কতটা সুরক্ষিত সেই নিয়ে বারবার প্রশ্ন উঠে আসছে। যেখানে আরজিকর হাসপাতালের নৃশংস ধর্ষণ ও হত্যার কান্ড সমস্ত দেশকে নাড়িয়ে দিয়েছে সেখানে আইন আদালতের উপর ভরসা রেখে মানুষ সেদিকেই তাকিয়ে রয়েছে বিচারের অপেক্ষায়। কিন্তু যখন সেই আইন আদালতের মধ্যেই ঘটে যায় এমনই এক ঘটনা তা অতীব আকস্মিক ঘটনা বলা যায়। কলকাতা হাইকোর্টের লিফটের মধ্যে এক তরুণী আইনজীবীর শ্লীলতা হানির চেষ্টার অভিযোগ নিয়ে পড়ে গেল ধুন্দুমার কান্ড। তার অভিযোগ লিফটের মধ্যে তাকে একা পেয়ে চতুর্থ শ্রেণীর এক কর্মচারী শ্লীলতা হানি করেন। এবং তারপরেই আইনজীবী তার সহকর্মীদের সমস্ত ঘটনা জানান।
তিনি আরো বলেন এর আগেও বিভিন্ন সময়ে একাধিক মামলা বিচার তালিকায় আগে উঠিয়ে দেওয়ার সুযোগ দিয়ে ওই অভিযুক্ত আইনজীবীর সাথে বিভিন্নভাবে ঘনিষ্ট হওয়ার চেষ্টা করতেন। এমনকি আদালতে তিনি এসে পৌঁছালে প্রতিদিনের মতো তার পিছনে ঘুরঘুর করতে দেখা যেত ওই কর্মচারীটিকে। এই দিন তরুণী আইনজীবীকে লিফটে একা পেয়ে তার সাথে এই অকথ্য আচরণ করেন। এবার অভিযোগ জানানোর পরে হেয়ার স্ট্রিট থানার পুলিশ এই তদন্তে হাত লাগিয়েছেন।
আরজি করের এই নির্মম ধর্ষণ ও হত্যা কান্ডের বিরূদ্ধে আন্দোলন যখন চারিদিকে শুরু হয় তখন অনেকেই ভেবেছিলেন হয়তো এইবার মহিলাদের প্রতি এই হেন আচরণ এবং ধর্ষণ, শ্লীলতাহানি এসব ধীরে ধীরে নির্মূল হতে থাকবে। কিন্তু গত কয়েক সপ্তাহ ধরে বরং ক্রমশই বেড়ে চলেছে এই ধরনের শ্লীলতাহানির কাণ্ড গুলি। কোথাও বা হসপিটালের নার্সদের সাথে এহেন আচরণ আবার কোথাও মহিলা চিকিৎসকদের সাথে অসভ্যতার আচরণ দিনে দুপুরে শুরু হয়েছে। কিন্তু শেষমেষে বাদ পরলো না আইন আদালতের মত স্থান ও। যেখানে বিচার চাইতে লঘু গুরু সকলেই একত্রিত হন আজ সেখানেই নির্ভয়ে এ ধরনের বর্বরতার পরিচয় দিলো সমাজ।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*