সুখবর উচ্চ প্রাথমিক চাকরিপ্রার্থীদের জন্য, পুজোর আগেই শুরু হচ্ছে কাউন্সেলিং

Spread the love

 

রোজদিন ডেস্ক :-

আদালতের নির্দেশ মেনে গত ২৫ সেপ্টেম্বর ২০১৬ সালের উচ্চ প্রাথমিকের মেধাতালিকা প্রকাশ করেছিল স্কুল সার্ভিস কমিশন। এবার বিজ্ঞপ্তি জারি করে এসএসসির তরফে জানিয়ে দেওয়া হল কাউন্সেলিংয়ের তারিখও। পুজোর আগে দু’দফায় হবে কাউন্সেলিং। পুজোর ছুটির পর ফের শুরু হবে এই প্রক্রিয়া।

মহালয়ার পরের দিন থেকেই শুরু হচ্ছে নিয়োগের কাউন্সেলিং। ২৭ সেপ্টেম্বর স্কুল সার্ভিস কমিশনের তরফ থেকে জানানো হয়েছে, আগামী ৩ অক্টোবর থেকে শুরু হচ্ছে কাউন্সেলিং। ৩ তারিখের পরে ৪ তারিখেও চলবে কাউন্সিলিং। দ্বিতীয় পর্বের কাউন্সেলিং শুরু হবে পুজোর ছুটির পরে। দ্বিতীয় পর্বে ২৪, ২৫, ২৮ এবং ২৯ অক্টোবর মেধা তালিকায় ঠাঁই পাওয়া কর্মপ্রার্থীদের কাউন্সেলিং হবে। তার পর শুরু হবে নিয়োগ প্রক্রিয়া। কাউন্সেলিংয়ে অংশগ্রহণকারী যোগ্য প্রার্থীদের বিভিন্ন শূন্য পদে নিয়োগ করা হবে।
বিজ্ঞপ্তি প্রকাশ করেছিল রাজ্য সরকার। কিন্তু সেই বিস্তর বেনিয়মের অভিযোগে সেই নিয়োগ আটকে যায় মামলা জটে। ২০১৪ সালের ৩০ জানুয়ারি স্কুল সার্ভিস কমিশনের তরফে উচ্চ প্রাথমিকে ১৪ হাজার ৩৩৯টি শূন্যপদে শিক্ষক নিয়োগের জন্য বিজ্ঞপ্তি দেওয়া হয়। পরীক্ষা নেওয়া হয় ২০১৫ সালের ১৬ অগস্ট। এক বছরের বেশি সময় পেরিয়ে যাওয়ার পরে ২০১৬ সালের ১৪ সেপ্টেম্বর ১৪ হাজার ৫২ জনের মেধা তালিকা প্রকাশ করা হয়। তবে দুর্নীতির অভিযোগে দু’দুবার মেধা তালিকা বাতিল করে দেওয়া হয়। গত ২৮ অগস্ট কলকাতা হাই কোর্টের বিচারপতি তপোব্রত চক্রবর্তী এবং বিচারপতি পার্থসারথি চট্টোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ জানায় উচ্চ প্রাথমিকের ১৪,০৫২ পদে নতুন করে মেধাতালিকা প্রকাশ করতে হবে স্কুল সার্ভিস কমিশনকে। তার ভিত্তিতে কাউন্সেলিং করে চাকরিতে নিয়োগ করবে। আদালতের ওই রায়ের ফলে প্রায় ৮ বছর পরে ১৪,০৫২ পদে নিয়োগ প্রক্রিয়া শুরু করেছিল এসএসসি। কিন্তু কলকাতা হাই কোর্টের নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে শীর্ষ আদালতের দ্বারস্থ হন রাজীব ব্রহ্ম-সহ বেশ কয়েকজন চাকরিপ্রার্থী। তার ফলে নতুন করে জটিলতা তৈরি হয়। থমকে যায় নিয়োগ প্রক্রিয়া। গতকাল মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চ চাকরি প্রার্থীদের আবেদন খারিজ করে জানিয়ে দেয়, নতুনদের আবেদন শোনা হবে না। মামলাকারীদের বক্তব্য শুনবে উচ্চ আদালত। ফলে উচ্চ প্রাথমিকে নিয়োগ নিয়ে জটিলতা কেটে যায়। কলকাতা হাই কোর্টের নির্দেশমতো মেধাতালিকা প্রকাশের জন্য বুধবারই ছিল শেষ দিন। তার আগেই তালিকা প্রকাশ করল কমিশন।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*