গত মঙ্গলবার থেকে শুরু হয় ভারতের ক্রিকেট দলের মিডিয়া স্বত্ব বিক্রির নিলাম। বৃহস্পতিবার তৃতীয় দিনে এসে বিক্রি হয় টিম-ইন্ডিয়ার ম্যাচের মিডিয়া স্বত্ব। প্রভাবশালী টিভি চ্যানেল স্টার ইন্ডিয়া তা কিনে নেয়। ৫ বছরের জন্য ভারতের ক্রিকেট দলের ঘরোয়া ও আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচের মিডিয়া স্বত্ব স্টার ইন্ডিয়া ৬১৩৮ কোটি টাকায় কিনে নিয়েছে। ২০১৮ সাল থেকে ২০২৩ সাল পর্যন্ত ভারতের মাটিতে কোহলি-ধোনিরা ১০২টি ম্যাচ খেলবেন (এর মধ্যে ২২টি টেস্ট ম্যাচও রয়েছে)। এই সবগুলো ম্যাচের স্বত্ব কিনেছে স্টার ইন্ডিয়া।
নিলামের তৃতীয় দিনে ভারতের ক্রিকেট দলের গ্লোবাল টেলিভিশন ও ডিজিটাল রাইট কিনতে অনলাইনে যুদ্ধ শুরু হয় স্টার ইন্ডিয়া, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড ও সনি পিকচার নেটওয়ার্কের মধ্যে। ভারতের মিডিয়া স্বত্ব কিনতে ফেসবুক এবং গুগলও নিলামে অংশ নিয়েছিল। কিন্তু শেষ দিকে লড়াই হয় উপরোক্ত তিন কোম্পানির মধ্যে। রিয়ালেন্স ও সনিকে পেছনে ফেলে স্টার ইন্ডিয়া ছিনিয়ে নেয় ভারতের মিডিয়া স্বত্ব।
এর আগে স্টার ইন্ডিয়া আইপিএল ও আইসিসির সব টুর্নামেন্টের (ওয়ানডে ও টি-টোয়েন্টি বিশ্বকাপসহ) মিডিয়া স্বত্ব কিনে নিয়েছে।
Be the first to comment