বর্ধিত মূল্যে রাশ টানতে পেট্রোল-ডিজেলকে জিএসটির আওতায় আনার দাবি উঠেছে। সেই দাবি সম্ভবত মানতে চলেছে কেন্দ্রীয় সরকার। সে জন্য তৈরি হয়েছে পূর্ণাঙ্গ রূপরেখাও। বর্তমান ব্যবস্থায় পেট্রোল-ডিজেলের উপরে চাপে শুল্ক, কেন্দ্রীয় সরকারের লেভি, রাজ্য সরকারের ভ্যাট। ফলে জিএসটি-র আওতায় পেট্রো পণ্য আসলে ২০,০০০ হাজার কোটি টাকা কম আয় হবে কেন্দ্রের।
গতবছরের ১ জুলাই দেশজুড়ে চালু হয়েছে পণ্য ও পরিষেবা কর ব্যবস্থা। সরকারি সূত্রে খবর, ২৮ শতাংশ জিএসটি কাঠামোয় রাখা হতে পারে পেট্রোল ও ডিজেলকে। জিএসটির সঙ্গে চাপতে পারে ভ্যাট।
এক সরকারি আধিকারিকের কথায়, বিশ্বের কোনও দেশেই পেট্রো পণ্য পুরোপুরি জিএসটির আওতায় নেই। তবে পেট্রোল-ডিজেল জিএসটির আওতায় আনার সিদ্ধান্তের সঙ্গে জড়িয়ে রয়েছে রাজনীতিও। এক্ষেত্রে কেন্দ্র-রাজ্য সহাবস্থানে আসা অত্যন্ত জরুরি।
আন্দামান-নিকোবরে দ্বীপপুঞ্জে বিক্রয় কর সবচেয়ে কম। মাত্র ৬ শতাংশ। মুম্বইয়ে পেট্রোলের উপরে বিক্রয় কর সবচেয়ে বেশি ৩৯.১২%। তেলেঙ্গানায় লেভি দিতে হয় ২৬%। দিল্লিতে পেট্রোলের উপরে ভ্যাট ২৭% এবং ডিজেলে ১৭.২৪% বিক্রয় কর দিতে হয়।
মোট কর দিতে হয় পেট্রোলে ৪০-৫০ শতাংশ ও ডিজেলে ৩৫-৪০ শতাংশ। জিএসটির আওতায় পেট্রো পণ্য আসলে বড় লোকসানের মুখে পড়বে কেন্দ্র ও রাজ্য।
Be the first to comment