কর্ণাটকে গভীর সংকটের মুখে পড়লো জোট সরকার, ইস্তফা দিলেন ৮ বিধায়ক

Spread the love

কর্নাটকে গভীর সংকটের মুখে পড়লো এইচ ডি কুমারাস্বামীর জোট সরকার। শনিবার দুপুরে শাসক জোটের ৮ বিধায়ক বিধানসভার স্পিকারের অফিসে গিয়ে পদত্যাগ করলেন। তাঁদের মধ্যে কংগ্রেসের পাশাপাশি জনতা দল (সেকুলার)-এর বিধায়করাও রয়েছেন বলে জানা গিয়েছে। এর জেরে বিধানসভায় সংখ্যালঘু হয়ে পড়ল কুমারাস্বামীর সরকার।

উল্লেখ্য, কর্নাটক বিধানসভায় আসন সংখ্যা ২২৫টি । ম্যাজিক ফিগার ১১৬ । গতবছর বিধানসভা ভোটে জনতা দল (সেকুলার) ৩৭ এবং কংগ্রেস ৮০টি আসন পেয়েছিল । বিজেপি পেয়েছিল ১০৪টি আসন। নির্বাচনের পর কংগ্রেস ও জনতা দল (সেকুলার) জোট করে সরকার গঠন করে। গত সোমবার ইস্তফা দেন কংগ্রেস ও জনতা দল (সেকুলার) – এর একজন করে বিধায়ক। এরপর এদিন আরও ৮ বিধায়ক পদত্যাগ করায় শাসক জোটের বিধায়ক সংখ্যা কমে দাঁড়াল ১০৭ । ফলে সংখ্যা গরিষ্ঠতা হারালো জোট সরকার।

তবে সরকার বাঁচাতে চেষ্টার কসুর করছে না কংগ্রেস ও জনতা দল (সেকুলার)। জোটের বিধায়কদের নিয়ে বিশেষ বৈঠক ডেকেছেন উপ মুখ্যমন্ত্রী জি পরমেশ্বরা এবং শিবকুমার। যদিও ঘটনায় কংগ্রেসের তরফে বিজেপির বিরুদ্ধে ঘোড়া কেনাবেচার অভিযোগ তুলেছে কংগ্রেস নেতৃত্ব। যদিও বিজেপির রাজ্য সভাপতি বি এস ইয়েদুরাপ্পা বলেছেন, শাসক জোটের বিধায়কদের পদত্যাগের পেছনে বিজেপির কোনও হাত নেই।  

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*