২ অক্টোবর প্লাস্টিকমুক্ত দেশ গড়ার শপথ নেওয়া হবেঃ নরেন্দ্র মোদী

Spread the love

দেশকে ফিট দেখতে, সুস্থ রাখতে ২৯ অগাস্ট জাতীয় ক্রীড়া দিবসে ফিট ইন্ডিয়া মুভমেন্ট চালুর ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রবিবার “মন কি বাত”-এ তিনি বলেন, আপনাদের ফিট দেখতে ২৯ অগাস্ট ফিট ইন্ডিয়া মুভমেন্ট লঞ্চ করা হবে। ওই দিন ফিট ইন্ডিয়া মুভমেন্ট সম্পর্কে বিস্তারিত জানাবো। পাশাপাশি এবছর গান্ধীজির ১৫০ তম জন্মজয়ন্তী। নরেন্দ্র মোদী বলেন, ২ অক্টোবর প্লাস্টিকমুক্ত দেশ গড়ার জন্য শপথ নেওয়া হবে। আমি সবাইকে ওইদিনটি এভাবেই পালন করার জন্য অনুরোধ করবো।

এছাড়াও জল সংরক্ষণের বিষয়ে দেশবাসীর সচেতনতা ও দ্রুত পদক্ষেপ করাকে ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী। এবিষয়ে দেশের বিভিন্ন রাজ্যের উদ্যোগের প্রশংসা করেন তিনি। মোদী বলেন, আমার মনে হয় জল সংরক্ষণের বিষয়টি দেশের সকলের কাছে পৌঁছেছে। যার জন্য অনেক জায়গায় জল সংরক্ষণে বিভিন্ন পদক্ষেপ করা হয়েছে। মিডিয়াও এক্ষেত্রে প্রচার করছে। উৎসবের সময়ে মেলাগুলিতে যদি জল বাঁচানোর প্রচার করা যায়, তাহলে ভালো হয়।

এছাড়াও এদিন চন্দ্রযানের সাফল্য উল্লেখ করে নমো বলেন, আশা করি আপনারা সকলেই গর্বিত। দেশের বিভিন্ন প্রান্তের মানুষকে শক্তিতে ও প্রসন্নতায় ভরিয়ে দিয়েছে চন্দ্রযান -2। এটি চাঁদকে চিনতে আরও সাহায্য করবে। পুরোপুরি স্বদেশি এই অভিযান আমাকে বিশ্বাস ও বৃদ্ধি- এই দু’টো বিষয় শিখিয়েছে। আমার বিশ্বাস এটি দেশের যুব সমাজকেও প্রেরণা জোগাবে। আমরা অধীর আগ্রহে অপেক্ষা করছি সেপ্টেম্বর মাসের। যখন চন্দ্রযান চাঁদে পা রাখবে। এদিন মহাকাশ নিয়ে বলতে গিয়ে তিনি এই সংক্রান্ত কুইজেরও ঘোষণা করেন। প্রধানমন্ত্রী বলেন, বিভিন্ন ধরনের প্রশ্ন থাকবে। যেমন- A SAT কী ? যার সব বিবরণ সরকারি ওয়েবসাইটে পাওয়া যাবে। সব ছাত্রদের এই কুইজে অংশগ্রহণ করার জন্য আহ্বান করছি। যে সবচেয়ে বেশি নম্বর পাবে তাকে ভারত সরকার নিজের খরচায় শ্রীহরিকোটায় নিয়ে যাবে এবং সেপ্টেম্বরে চন্দ্রযান- ২ এর সাফল্য দেখাবে।

শুনুন!

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*