গত মাসের ২৬ তারিখ দেশের শীর্ষ আদালত রায় দিয়েছিল, ব্যাঙ্ক অ্যাকাউন্ট কিংবা ফোনের সিম কার্ডের ক্ষেত্রে আধার কার্ড বাধ্যতামূলক নয়। তারপরেই প্রশ্ন ওঠে, তাহলে যাঁরা ইতিমধ্যেই আধার কেওয়াইসি ( Know Your Customer ) জমা দিয়েছেন, তাঁরা কী করবেন। তাহলে কি প্রায় ৫০ কোটি গ্রাহকের মোবাইল কানেকশন বন্ধ হয়ে যাবে? উপভোক্তাদের আশ্বস্ত করলেন আধার কর্তৃপক্ষ।
বৃহস্পতিবার আধার কর্তৃপক্ষ ও ডিপার্টমেন্ট অফ টেলিকম যৌথ বিবৃতি দিয়ে জানায়, ইতিমধ্যেই আধার জমা দেওয়া গ্রাহকদের চিন্তার কোনও কারণ নেই। তাঁরা জানান, দেশের শীর্ষ আদালত রায়ে কোথাও বলেননি যে আধার কেওয়াইসি জমা দেওয়া নম্বর গুলিকে বন্ধ করে দেওয়া হবে। এমনকী আধারকে বৈধ বলেও স্বীকৃতি দিয়েছে সুপ্রিম কোর্ট। তাই মোবাইল নম্বর বন্ধ হয়ে যাওয়ার আশঙ্কা পুরোটাই গুজব বলে জানিয়েছেন তাঁরা। সাধারণ মানুষের এতে ভয় পাওয়ার কোনও দরকার নেই বলেই জানিয়েছেন আধার কর্তৃপক্ষ ও ডিপার্টমেন্ট অফ টেলিকম আধিকারিকরা।
এর আগে বুধবার নয়াদিল্লিতে টেলিকম সচিব অরুণা সুন্দরাজন বৈঠক করেন টেলিকম সংস্থাগুলির আধিকারিকদের সঙ্গে। সেখানে স্পষ্ট জানিয়ে দেওয়া হয় নতুন কেওয়াইসি নেওয়ার জন্য গ্রাহকদের পর্যাপ্ত সময় দিতে হবে। কারণ সুপ্রিম কোর্টের রায়ের পর অনেক টেলিকম সংস্থা গ্রাহকদের তথ্য মুছে দিয়েছেন বলে খবর। কিন্তু বৃহস্পতিবার যুগ্ম বিবৃতিতে জানানো হয়, আধার কেওয়াইসি জমা দেওয়া বাধ্যতামূলক নয়। যদি কোনও গ্রাহক নিজের ইচ্ছায় আধার জমা দিতে চান তিনি দিতেই পারেন।
গত মাসে দেশের শীর্ষ আদালত নির্দেশ দিয়েছিল ব্যাঙ্ক অ্যাকাউন্ট ও মোবাইল সিমের কানেকশনের ক্ষেত্রে আর আধার কেওয়াইসি বাধ্যতামূলক নয়। তারপরেই যে উপভোক্তারা আধার সংযোগ করিয়েছেন, তাঁরা চিন্তায় পড়ে যান। অনেক আশঙ্কার মেঘ ভেসে আসতে থাকে। এ দিন যৌথ বিবৃতিতে সেই মেঘ কাটালেন আধার কর্তৃপক্ষ ও টেলিকম মন্ত্রক।
Be the first to comment