পুজোর আগেই চালু হয়ে যাবে মাঝেরহাট ব্রিজ। জোর কদমে মাজেরহাট ব্রিজ তৈরি করার কাজ শুরু হয়েছে। ৬৫০ মিটার দীর্ঘ এই ব্রিজের সবচেয়ে ঝুঁকিপূর্ণ কাজ ছিল ৭৫ মিটার রেললাইনের ওপর কাঠামো তৈরি করার কাজ। তবে শুক্রবার রাতে মাঝেরহাট ব্রিজের নিচে ৭৫ মিটার রেললাইনের ওপর ইস্পাতের কাঠামো তৈরির কাজ শেষ হয়েছে।
এই ইস্পাতের কাঠামো বসানোর কাজই ছিল সবচেয়ে ঝুঁকিপূর্ণ। রেললাইনের ওপর একাধিক গার্ডার দিয়ে এই কাঠামো বসানো হয়েছে। বেশ কয়েকদিন ধরেই অনেকগুলি ইস্পাতের প্যানেল ও গার্ডার দিয়ে এই কাঠামো বসানোর কাজ শুরু চলছিল।
প্রসঙ্গত, ২০১৮ সালে ৪ সেপ্টেম্বর মাঝেরহাটের এই ব্রিজটি ভেঙে পরে। পরে রাজ্য সরকার ২০১৯ সালের জানুয়ারি থেকে এই ব্রিজ নতুন করে তৈরি করার কাজ শুরু করে। তবে রেলের অনুমতির টালবাহানার জন্য কাজ বন্ধ হয়ে যায়। প্রায় এক বছর বাদে রেলের অনুমতি পাওয়ার পর মার্চ মাস থেকে ফের মাঝেরহাট ব্রিজ তৈরির কাজ শুরু করে রাজ্য সরকার।
কিন্তু, কোরোনা সংক্রমণের জেরে লকডাউনের ফলে ফের বন্ধ হয়ে যায় কাজ। ২ জুন থেকে পুনরায় ব্রিজ তৈরির কাজ শুরু হয় এবং গতকাল রাতে রেললাইনের ওপরে ইস্পাতের কাঠামো তৈরির কাজ শেষ হয়।
কলকাতা পৌর নিগমের মুখ্য প্রশাসক ফিরহাদ হাকিম শনিবার জানিয়েছেন, পুজোর আগেই মাঝেরহাট ব্রিজ চালু করে দেওয়া সম্ভব হবে। ঠিকমতো কাজ হলে সেপ্টেম্বরেই নতুন মাঝেরহাট ব্রিজের কাজ শেষ হয়ে যাবে।
তিনি আরও বলেন, খিদিরপুরের জল জমা দীর্ঘদিনের সমস্যা। এই মাঝেরহাট ব্রিজের কাজ শেষ হলে খিদিরপুরের জল জমার সমস্যা দূর করতে যে পাইপলাইনের কাজ অর্ধ-সমাপ্ত অবস্থায় পড়ে রয়েছে তা শেষ করা যাবে। সেইসঙ্গে বেহালা ঠাকুরপুকুর এলাকায় মানুষদের যাতায়াতে দুর্ভোগ দূর হবে। এই ব্রিজটি ভেঙে যাওয়ায় বেহালা ও ঠাকুরপুকুরের মানুষ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। পুজোর আগেই এই ব্রিজ চালু হলে উপকৃত হবে বেহালা ঠাকুরপুকুর এলাকার মানুষ।
Be the first to comment