রোজদিন ডেস্ক, কলকাতা:- গুজরাটের পর এবার মহারাষ্ট্রে মুম্বাই ও আহমেদাবাদের মধ্যে শুরু হতে চলা বুলেট ট্রেন পরিষেবার কাজ জোরকদমে চলছে। শনিবার কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব মুম্বইতে বুলেট ট্রেনের কাজ পরিদর্শন করেন। সবথেকে উল্লেখযোগ্য বিষয় হল, এইদিন বৈষ্ণব সমুদ্রের তলদেশের টানেলের কাজ পরিদর্শন করেন।
সমগ্র কাজ খতিয়ে দেখে তিনি বলেন, কাজের অগ্রগতি বেশ ভালো। রেলমন্ত্রী আরও জানান যে, এই টানেলে ঘণ্টায় ২৫০ কিলোমিটার বেগে বুলেট ট্রেন চলবে। জানিয়ে রাখি যে, মুম্বাই-আহমেদাবাদ বুলেট ট্রেন করিডোরের মোট দৈর্ঘ্য ৫০৮.০৯ কিলোমিটার। গুজরাটে বুলেট ট্রেনের ট্রায়াল ২০২৬ সালে সুরাত-বিলিমোরার মধ্যে শুরু হবে বলে জানা গিয়েছে।
বুলেট ট্রেন প্রকল্পের জন্য মহারাষ্ট্রে ২১ কিলোমিটার দীর্ঘ টানেল নির্মাণের কাজ চলছে। যার মধ্যে ভারতের প্রথম ৭ কিলোমিটার দীর্ঘ সমুদ্রের তলদেশের টানেল রয়েছে। ভারতের প্রথম ভূগর্ভস্থ/সমুদ্র সুড়ঙ্গ (২১ কিলোমিটার দীর্ঘ) ভূগর্ভস্থ স্টেশন বান্দ্রা-কুরলা কমপ্লেক্স এবং মহারাষ্ট্রের শিলফাটার মধ্যে তৈরি হচ্ছে। ২১ কিলোমিটার টানেল নির্মাণ কাজের মধ্যে ১৬ কিলোমিটার টানেল বোরিং মেশিনের মাধ্যমে এবং বাকি ৫ কিলোমিটার NATM-এর মাধ্যমে করা হচ্ছে। যেটিতে থানে ক্রিক-এ একটি ৭ কিমি সমুদ্রের তলদেশের টানেলও রয়েছে।
৩৯৪ মিটার দীর্ঘ ADIT টানেলটি ২০২৪ সালের মে মাসে শেষ হওয়ার কথা রয়েছে (মাত্র ৬ মাসে)। এদিকে, শিলফাটায় অতিরিক্ত খনন কাজের জন্য দু’টি অতিরিক্ত NATM ফেসের সুবিধা প্রদান করেছে। এর ফলে ১,১১১ মিটার টানেলিং (BKC/N1TM-এর দিকে ১,৫৬২ মিটারের মধ্যে ৬২২ মিটার এবং আহমেদাবাদ/N2TM-এর দিকে ১,৬২৮ মিটারের মধ্যে ৪৮৯ মিটার) সম্পন্ন হয়েছে।
Be the first to comment