রোজদিন ডেস্ক,কলকাতা :- বুলেট ট্রেনের আদপে চলবে এবার বন্দে ভারত। পূর্বের তুলনায় বন্দে ভারত কে হাই স্পিড দিয়ে আপাতত বুলেট ট্রেনের রুটে পরিচালনা করা হবে। যদিও বুলেট ট্রেনের ট্র্যাক তৈরি হচ্ছে মুম্বই থেকে আহমেদাবাদ পর্যন্ত। কিন্তু সেই ট্রেন কবে চলবে তা এখনও বলা যাচ্ছে না। তবে আপাতত বন্দে ভারতের গতি বাড়িয়ে তাকে হাইস্পিডে ট্রেনে রূপান্তরিত করার পরিকল্পনা করেছে রেল। হাইস্পিড ওই বন্দে ভারতের সর্বোচ্চ গতি ১৮০ কিলোমিটার প্রতি ঘণ্টা থেকে বেড়ে হবে ২৮০ কিলোমিটার।
এক সর্বভারতীয় সংবাদমাধ্যম সূত্রের খবর, হাইস্পিড ট্রেনের এক একটি কোচ তৈরি করতে খরচ হবে ২৮ কোটি টাকা। জাপানের শিঙ্কেনশেন ট্রেনের থেকে এই ট্রেনের কোচের খরচ অনেকটাই কম।
মুম্বই-আহমেদাবাদ বুলেট ট্রেন করিডোরের পাশাপাশি রেল মন্ত্রকের পরিকল্পনা হল দিল্লি-বারাণসী, দিল্লি-আহমেদাবাদ, নাগপুর-মুম্বই, মুম্বই-হায়দরাবাদের মধ্যে হাই স্পিড রেল করিডর তৈরি করা। এ নিয়ে প্রস্তাবও দেওয়া হয়েছিল রেল বোর্ডকে। এবার ২০২৪-২৫ অর্থবর্ষে চেন্নাই-মাইসোর এবং বারাণসী-হাওড়া হাই স্পিড রেল করিডরের প্রস্তাব জমা দেওয়া হতে পারে।
সূত্রের খবর আগামী ২ বছরে ৮ কামরার ২টি হাইস্পিড ট্রেন তৈরি করে ফেলবে বিইএমএল। চুক্তির মোট ব্যয় ৮৬৬.৮৭ কোটি টাকা। ট্রেনগুলির গতি হবে ২৮০ কিলোমিটার প্রতি ঘণ্টা। চেন্নাইয়ের ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরির তরফে ওই দুই কোচ তৈরির জন্য টেন্ডার ডাকা হয়েছিল। তাতে একমাত্র সাড়া দিয়েছে বিএমএমএল।
Be the first to comment