আগেই জানানো হয়েছিল যে নতুন বছরেই রেলের ভাড়া বাড়বে। হলও তাই। বর্ষশেষের সন্ধেতেই ঘোষণা করা হয় নতুন ভাড়া। আর সেই মতো আজ ১ জানুয়ারি থেকেই কার্যকর হল সেই বর্ধিত ভাড়া। তবে যেসব যাত্রী ইতিমধ্যেই প্রি-বুক করে ফেলেছেন রেলের টিকিট, তাঁদের কোনও চিন্তার কারণ নেই। তাঁদের নতুন দামের আওতায় পড়তে হবে না বলেই ভারতীয় রেলের তরফে জানানো হয়েছে।
রেলের তরফে যে তালিকা প্রকাশ করা হয়েছে তাতে সর্বোচ্চ বর্ধিত ভাড়ার মূল্য ৪ পয়সা প্রতি কিলোমিটার। এসি ক্লাসে নন এসি ট্রেনের ক্ষেত্রে ২ পয়সা করে ভাড়া বাড়ছে। রেল স্টেশনগুলিতে নতুন চার্ট দেওয়া হয়ে জানুয়ারি থেকে। তবে শহরতলির ট্রেনের ক্ষেত্রে ভাড়া একই আছে, বাড়ানো হয়নি।
সংবাদসংস্থা ইউএনআই-এর রিপোর্ট অনুযায়ী, প্রতি কিলোমিটারে ভাড়া বাড়বে ৫ থেকে ৪০ পয়সা। বেশ কিছুদিন ধরেই আর্থিক অনটনের মুখে পড়েছে ভারতীয় রেল। বিশেষত ইকনমিক স্লো-ডাউন শুরু হওয়ার পর রেলের পক্ষে সেই ধাক্কা সামাল দেওয়া মুস্কিল হয়ে পড়েছে।
যা আশা করা হয়েছিল, তার থেকে বৃদ্ধির হার অনেকটাই কম হয়েছে। রেলের হাতে রেভিনিউও এসেছে খুব কম। অন্যদিকে, যেহেতু এয়ারলাইন সংস্থাগুলি বিমানের ভাড়া কম রেখেছে, তাই রেলে যাত্রী কমেছে। যে সময়ে রেলের আয় হয়েছে ৯৯,২২৩ টাকা, সেই একই সময়ে ব্যয়ের পরিমাণ ১ কোটি ১৮ লক্ষ টাকা।
২০১৭-১৮ তে রেল যে রোজগার করেছে, তা ১০ বছরের মধ্যে সবথেকে কম। ক্যাগের রিপোর্ট সেকথাই বলছে। অর্থাৎ রেল তাদের খরচের সঙ্গে আয় পাল্লা দিতে পারছে না। লাভের ৯৫ শতাংশ চলে যাচ্ছে লোকসান সামাল দিতে। রেলের রেভিনিউ কতটা কমেছে, সেটাও প্রকাশছে এসেছে অডিট রিপোর্টে। ২০১৬-১৭-তে যেকানে ৪,৯১৩ কোটি টাকা রেভিনিউ এসেছিল, সেখানে ২০১৭-১৮ তে রেভিনিউ এসেছে মাত্র ১,৬৬৫ কোটি।
Be the first to comment