দেশের প্রথম ইঞ্জিনবিহীন ট্রেন ‘ট্রেন ১৮’ জনসমক্ষে আসতে চলেছে আগামী ২৯ অক্টোবর। সেলফ প্রপালশন মডিউল প্রযুক্তির এই নতুন ধরনের এই ট্রেনটির সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১৬০ কিমি। যা শতাব্দী এক্সপ্রেসের চেয়ে ঘণ্টায় ৩০ কিমি বেশি।
১৬ কামরা বিশিষ্ট ‘ট্রেন ১৮’-এর বিশেষত্ব হলো এই ট্রেনটিতে কোনও ইঞ্জিন নেই। প্রায় আঠেরো মাস ধরে চেন্নাইয়ের ইন্ট্রিগ্রাল কোচ ফ্যাক্টরিতে তৈরি হয়েছে সম্পূর্ণ শীতাতপনিয়ন্ত্রিত এই ট্রেনটি। ট্রেনটির মাঝখানে আছে দুটি একজিকিউটিভ কম্পার্টমেন্ট। কম্পার্টমেন্ট দুটিতে ৫২টি করে আরামদায়ক সিট আছে। অন্য কোচগুলিতে সিটের সংখ্যা ৭৮। ‘ট্রেন ১৮’-এর কামরাগুলিতে আছে প্লাজমা টেলিভিশন, নরম আলো,ক্লোজ সার্কিট টিভি ক্যামেরা, স্বয়ংক্রিয় দরজা, জিপিএস নিয়ন্ত্রিত প্যাসেঞ্জার ইনফরমেশন সিস্টেম। ট্রেনটির দরজা প্ল্যাটফর্মের দিকে খুলবে। ট্রেনের প্রতিটি প্যাসেঞ্জারই ড্রাইভারকে দেখতে পাবেন, এভাবেই ট্রেনের নকশাটি করা হয়েছে।
ইন্ট্রিগ্রাল কোচ ফ্যাক্টরির জেনারেল ম্যানেজার সুধাংশু মানি সাংবাদিকদের জানিয়েছেন, অত্যাধুনিক ট্রেনটি তৈরি করতে খরচ লেগেছে একশো কোটি টাকা। তবে পরবর্তীকালে উৎপাদন খরচ কমে আসবে। জেনারেল ম্যানেজার আরও জানিয়েছেন, ট্রেনটির উদ্বোধন ২৯ অক্টোবর হলেও, আরও তিন চারদিন লাগবে ফ্যাক্টরির বাইরে ট্রায়াল রান দিতে। তারপর ট্রেনটিকে তুলে দেওয়া হবে
Be the first to comment