কলকাতা থেকে যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেনের উদ্দেশ্যে পাড়ি দিচ্ছেন ‘উমা’..

Spread the love

চিরন্তন ব্যানার্জি :- কেটে গিয়েছে দু’দুটো বছর এখনো প্রাণ হাতে নিয়ে অসহায় দিন কাটচ্ছে ইউক্রেনবাসীর। প্রত্যেক দিন সকাল – বিকাল বোম আর মিশাইলের তান্ডবে একের পর এক শহর ধ্বংস হয়ে যাচ্ছে। মুহুর্মুহু সাইরেনের আওয়াজে কেঁপে উঠেছে গোটা দেশটা। হাজার হাজার শিশুর মৃত্যু হচ্ছে মারণ গ্যাসে। এখনো পূর্ব ইউরোপের এই দেশটির আকাশ ঢেকে আছে কালো ধোঁয়ায়।
হয়তো আমাদের দেশের মতোই ওই দেশেও দেখা যেতো শরতের নীলচে আকাশ। আবার কবে দেখা যাবে তুলোর মেঘে ঘেরা নীলচে আকাশ, সেই আশাতেই এখন বুক বাঁধছেন ইউক্রেনবাসী। তাই এবার শারদোৎসব দেখতে চলেছে পূর্ব ইউরোপের যুদ্ধ বিধ্বস্ত এই দেশটি। এবার ভূমধ্যসাগর তীরে পাড়ি দিতে চলেছেন ‘দশভূজা’।
ইউরোপের অন্যান্য দেশের মতো ইউক্রেনেও প্রচুর বাঙালির বসবাস। আর বাঙালি
মানেই তাঁরা অপেক্ষায় থাকে তাদের সবচেয়ে বড়ো উৎসব দুর্গোৎসবের দিকে তাঁকিয়ে। বিগত দু-বছর যুদ্ধের জন্য দুর্গোৎসব পালন করতে পারেনি তাঁরা। কিন্তু এবার আর নয়, ‘উমা’র মুখ দেখতে উদগ্রীব ইউক্রেনের প্রবাসী বাঙালিরা। তাই এবার সুদুর ইউক্রেন থেকে কলকাতার কুমোরটুলিতে ‘দশভূজা’র বায়না এসেছে। প্রায় আড়াই মাসের অক্লান্ত পরিশ্রমের পর উমা এবার জাহাজে করে পাড়ি দিচ্ছেন ইউক্রেনে। এই বায়নার বরাত পেয়েছেন কুমোরটুলির মৃৎশিল্পী মালা পাল। তিনি বলেন,”হয়তো ওদেশে জীবন যাত্রা অনেকটাই স্বাভাবিক, তাই ওখান থেকে এবার প্রতিমা বানানোর অর্ডার পেয়েছি। মুর্ত্তি তৈরির কাজ প্রায় শেষ পর্বে, আর কিছুদিন বাদেই জাহাজে উঠবে প্রতিমা।”

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*