পশ্চিমবঙ্গের চারটি বিধানসভা কেন্দ্রে আজ উপনির্বাচন..

Spread the love

রোজদিন ডেস্ক :- আজ ১০ জুলাই বুধবার পশ্চিমবঙ্গের চারটি বিধানসভায় উপনির্বাচন। সকাল ৭ টা থেকে শুরু হয়ে গেছে ভোট গ্রহণ।
উত্তর ২৪ পরগনার বাগদা, নদিয়ার রানাঘাট-দক্ষিণ, উত্তর দিনাজপুরের রায়গঞ্জ ও কলকাতার মানিকতলা বিধানসভায় মোট ৩৪ জন প্রার্থী রয়েছেন। একরকম যুদ্ধক্ষেত্র ই বলা যায়।

কলকাতার মানিকতলায় তৃণমূল বিধায়ক সাধন পান্ডের মৃত্যু হওয়ার কারণে সেখানে এই উপনির্বাচন হচ্ছে।
রায়গঞ্জে বিজেপির টিকিটে ২০২১ সালের বিধানসভা নির্বাচনে জয়ী হওয়ার পরে তৃণমূলে যোগ দেন কৃষ্ণ কল্যাণী। আর এবছর লোকসভা নির্বাচনে বিধায়ক পদ থেকে পদত্যাগ করে তৃণমূলের হয়ে রায়গঞ্জ আসনে দাঁড়িয়ে পরাজিত হয়েছেন তিনি।
অন্যদিকে, বাগদা আর রানাঘাট-দক্ষিণ বিধানসভাতেও বিজেপির টিকিটে ২০২১ সালে নির্বাচনে জয়ী হওয়ার পর তৃণমূলে যোগ দিয়ে এবারের লোকসভা নির্বাচনে লড়াই করেছেন বিশ্বজিৎ দাস ও মুকুটমণি অধিকারী। এবার উপনির্বাচনে রায়গঞ্জ আসনে কৃষ্ণ কল্যাণী এবং রানাঘাট-দক্ষিণ আসনে মুকুটমণি অধিকারী ঘাসফুল শিবিরের টিকিট পেলেও বিশ্বজিৎ দাস প্রার্থী হতে পারেননি। আর মানিকতলায় তৃণমূল কংগ্রেসের তরফে প্রার্থী করা হয়েছে সাধন পান্ডের স্ত্রী সুপ্তি পান্ডেকে। বাগদা কেন্দ্র থেকে তৃণমূলের হয়ে প্রার্থী হয়েছেন মধুপর্ণা ঠাকুর।

রায়গঞ্জ, রানাঘাট-দক্ষিণ ও মানিকতলায় তৃণমূল কংগ্রেস, বিজেপি ও কংগ্রেস-বাম জোটের মধ্যে ত্রিমুখী লড়াই হচ্ছে আজ। আর বাগদা বিধানসভায় বাম-কংগ্রেস জোটে জট তৈরি হয়েছে। ফরওয়ার্ড ব্লক ও কংগ্রেস ওই কেন্দ্রে আলাদাভাবে প্রার্থী দেওয়ায় চর্তুমুখী লড়াই হচ্ছে।
মানিকতলায় সুপ্তি পাণ্ডের বিপরীতে বিজেপি প্রার্থী কল্যাণ চৌবে ও বাম প্রার্থী রাজীব মজুমদার। রায়গঞ্জে বিজেপির টিকিটে লড়ছেন মানসকুমার ঘোষ। আর কংগ্রেস প্রার্থী মোহিত সেনগুপ্ত। রানাঘাট দক্ষিণে বিজেপির পদ্ম শিবিরের টিকিট পেয়েছেন মনোজ কুমার বিশ্বাস। আর বামেদের হয়ে লড়াইতে রয়েছেন অরিন্দম বিশ্বাস। বাগদায় বিজেপি প্রার্থী বিনয়কুমার বিশ্বাস। বামেদের তরফে লড়াই করছেন গৌরাদিত্য বিশ্বাস এবং এই কেন্দ্রের কংগ্রেস প্রার্থী অশোককুমার হালদার।

লোকসভা ভোট শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে যে পদক্ষেপ নিয়েছিল নির্বাচন কমিশন সেই একই পথে এবারও হাঁটছে তারা। এই ভোটেও কেন্দ্রীয় বাহিনীর সংখ্যার ওপর জোর দেওয়া হয়েছে। নির্বাচন কমিশন জানিয়েছে, রাজ্যের চার কেন্দ্রে বিধানসভা উপনির্বাচনের জন্য ৭০টি কেন্দ্রীয় কোম্পানি মোতায়েন থাকছে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*