প্রাক্তন মুখ্যমন্ত্রী জ্যোতি বসুর আজ শুভ জন্মদিন

Spread the love

রোজদিন ডেস্ক :- আজ ৮ জুলাই প্রাক্তন মুখ্যমন্ত্রী শ্রী জ্যোতিরিন্দ্র বসুর ( জ্যোতি বসু ) শুভ জন্মদিন। তিনি ছিলেন একজন বাঙালি রাজনীতিবিদ এবং তিনি সিপিআইএম দলের প্রতিষ্ঠাতা, সদস্য ও প্রথম পলিটব্যুরোর মধ্যে একজন।

১৯৭৭ সাল থেকে ২০০০ সাল পর্যন্ত একটানা তেইশ বছর জ্যোতি বসু পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর পদের দায়িত্ব নিষ্ঠা ভাবে পালন করেন। তিনিই ছিলেন ভারতের দীর্ঘতম মেয়াদের একজন মুখ্যমন্ত্রী।

ছাত্রাবস্থায় উচ্চশিক্ষার্থে ইংল্যান্ডে গিয়ে কমিউনিস্ট ভাবাদর্শে উদ্বুদ্ধ হন জ্যোতিবসু। তারপর ১৯৪০ সালে গ্রহণ করেন ভারতের কমিউনিস্ট পার্টির সদস্যপদ। ১৯৪৬ সালে অবিভক্ত বাংলা প্রদেশের প্রাদেশিক আইনসভায় কমিউনিস্ট পার্টির প্রতিনিধিত্ব পান। দেশভাগের পর পশ্চিমবঙ্গ বিধানসভার প্রতিনিধি নির্বাচিত হন তিনি। ড. বিধানচন্দ্র রায়ের মুখ্যমন্ত্রীত্বে তিনি হন পশ্চিমবঙ্গের বিরোধী দলনেতা। ১৯৬৪ সালে ভারতের কমিউনিস্ট পার্টির বিভাজনের পর বসু যোগ দেন ভারতের কমিউনিস্ট পার্টি (মার্ক্সবাদী) দলে। ১৯৬৭ সালের যুক্তফ্রন্ট সরকারের উপমুখ্যমন্ত্রী হন জ্যোতি বসু। এরপর ১৯৭৭ সালের ২১ জুন শপথ নেন পশ্চিমবঙ্গের বামফ্রন্ট সরকারের মুখ্যমন্ত্রী হিসেবে। ১৯৯৬ সালে ভারতের প্রধানমন্ত্রী হিসেবে তার নাম বিবেচিত হলেও, তিনি পার্টির সিদ্ধান্তে সেই পদ প্রত্যাখ্যান করেন। টানা ২৩ বছর মুখ্যমন্ত্রীর দায়িত্ব পালনের পর শারীরিক অসুস্থতার কারণে ২০০০ সালের ৬ নভেম্বর বুদ্ধদেব ভট্টাচার্যের হাতে মুখ্যমন্ত্রীর দায়িত্ব অর্পণ করে অবসর নেন জ্যোতিবসু।

নিউ টাউনে তাঁর নামাঙ্কিত গবেষেণা কেন্দ্রেই পালিত হবে প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রী জ্যোতি বসুর ১১১তম জন্মদিন। ‘জ্যোতি বসু সেন্টার ফর সোশ্যাল স্টাডিজ় অ্যান্ড রিসার্চ’-এর নির্মীয়মাণ প্রাঙ্গণেই আজ সোমবার তাঁর স্মরণে আলোচনা-সভায় বক্তৃতা দেবেন পরিচালক গৌতম ঘোষ। যিনি জ্যোতিবাবুকে নিয়ে তথ্যচিত্র তৈরি করেছিলেন। বক্তা হিসেবে থাকার কথা সিপিএমের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিমেরও। সভাপতিত্ব করার কথা বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসুর। তার আগে পরিবেশের কথা মাথায় রেখে নিউ টাউনের বাসিন্দাদের জন্য ওই গবেষণা কেন্দ্র থেকেই সীমিত সংখ্যায় ফুল ও ফলের চারাগাছ বিতরণ করা হবে বলে জানিয়েছেন কেন্দ্রের সম্পাদক রবীন দেব।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*