১০ জুলাই উপনির্বাচন, আজ শেষ প্রচার কার্য, এখন অপেক্ষায় ৪টি কেন্দ্র..

Spread the love

রোজদিন ডেস্ক :- লোকসভা ভোটের পর উপনির্বাচনের তারিখ ঘোষণা হয় ১০ জুলাই। ৪টি বিধানসভা কেন্দ্রে হতে চলেছে এই উপনির্বাচন। এবং আজ প্রচারের শেষ দিন। এই আসনগুলির মধ্যে তিনটি – রায়গঞ্জ, রানাঘাট দক্ষিণ এবং বাগদা – বিধায়কদের দ্বারা খালি করা হয়েছিল যারা পরে বিজেপি প্রার্থীদের কাছে লোকসভা নির্বাচনে হেরেছিলেন।

ভারতের নির্বাচন কমিশন সোমবার ঘোষণা করেছে যে ১০ জুলাই ফের সারা দেশে ১৩ টি বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন অনুষ্ঠিত হবে, যার মধ্যে চারটি পশ্চিমবঙ্গে।
চারটি বিধানসভা কেন্দ্রের মধ্যে তিনটিতে, বিজেপি বিধায়করা ক্ষমতাসীন টিএমসিতে যোগ দিয়েছিলেন এবং সদ্য সমাপ্ত লোকসভা নির্বাচনে অসফলভাবে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। এই আসনগুলি হল রায়গঞ্জ, রানাঘাট দক্ষিণ ও বাগদহ।

বিধানসভা বিভাগ মানিকতলা, একটি ঐতিহ্যগতভাবে কংগ্রেসের আসন, সাম্প্রতিক ভোটে টিএমসির ঘাঁটি হিসাবে দেখা হয়েছিল। ২০২২ সালের ২০ ফেব্রুয়ারি তৃণমূলের বিধায়ক এবং বাংলার মন্ত্রী সাধন পান্ডের মৃত্যুর পর আসনটি শূন্য হয়। তবে, পান্ডের মৃত্যুর কয়েক মাস পরেও আসনটির উপনির্বাচন অনুষ্ঠিত হতে পারেনি, কারণ বিজেপি প্রার্থী কল্যাণ চৌবে ভোটদানে অনিয়মের অভিযোগ করে একটি পিটিশন দায়ের করেছিলেন। ২০২১ সালের নির্বাচনের সময় এবং ভোটের পুনঃগণনা দাবি করেছিল।

২০২১ সালে, বিজেপি রায়গঞ্জ বিধানসভা আসনে জয়লাভ করেছিল কিন্তু দলের বিধায়ক কৃষ্ণা কল্যাণী জাহাজটি টিএমসিতে ঝাঁপ দিয়েছিলেন। তিনি রায়গঞ্জ থেকে সংসদীয় প্রার্থী হিসেবে মাঠে নেমেছিলেন কিন্তু লোকসভা নির্বাচনে বিজেপি প্রার্থী কার্তিক পলের কাছে হেরে যান। তিনি মানস কুমার ঘোষের বিরুদ্ধে ২০২১ সালে উপনির্বাচনে জয়ী রায়গঞ্জ আসনে প্রতিদ্বন্দ্বিতা করবেন, যিনি উত্তর দিনাজপুর জেলার বিধানসভা আসনের জন্য বিজেপির টিকিটে প্রতিদ্বন্দ্বিতা করবেন। বাম-কংগ্রেস জোটের প্রার্থী হিসেবে লড়বেন সিনিয়র কমিউনিস্ট পার্টি মার্কসবাদী (সিপিএম) নেতা মোহিত সেনগুপ্ত।

বাগদাহ হল উত্তর ২৪ পরগণার একটি আসন, যেখানে ২০২১ সালে বিজেপি জিতেছিল৷ তবে, বিজয়ী প্রার্থী, বিশ্বজিৎ দাস, পুনরায় শিবির পরিবর্তন করে টিএমসিতে ফিরে যান৷ বিশ্বজিৎ দাস ২০২১ সালের বিধানসভা নির্বাচনের আগে বিজেপিতে যোগ দিতে টিএমসি ছেড়েছিলেন। তফসিলি জাতি (এসসি) প্রার্থীদের জন্য একটি সংরক্ষিত আসন বাগদা থেকে নির্বাচিত হওয়ার পরে, তিনি টিএমসিতে ফিরে আসেন।
বাগদাহ বনগাঁ লোকসভা আসনের একটি অংশ যা বিজেপির কেন্দ্রীয় মন্ত্রী শান্তনু ঠাকুর এবং তার খালা, টিএমসির রাজ্যসভা সাংসদ মমতা বালা ঠাকুরের মধ্যে অবিরাম রাজনৈতিক এবং শারীরিক সংঘর্ষের সাক্ষী হয়ে আসছে, কে হবেন এর অপ্রতিদ্বন্দ্বী সুপ্রিমো। মতুয়া সম্প্রদায়ের মধ্যে ঠাকুর পরিবারের একটি ঈশ্বরীয় আবেদন রয়েছে, মধুপর্ণা মমতা বালা ঠাকুরের মেয়ে।

এদিকে, লোকসভা নির্বাচনের ঠিক আগে, অন্য বিজেপি বিধায়ক, মুকুট মণি অধিকারী, টিএমসিতে যোগ দিয়েছিলেন এবং রানাঘাট আসনের প্রার্থী হিসাবে মাঠে নেমেছিলেন, কিন্তু তিনি বিজেপির বর্তমান সাংসদ জগন্নাথ সরকারের কাছে হেরেছিলেন। তিনি বিজেপির মনোজ কুমার বিশ্বাসের বিরুদ্ধে তৃণমূলের প্রার্থী হিসেবে আবার লড়বেন। রানাঘাট দক্ষিণ, যেটি নদীয়া জেলার একটি এসসি সংরক্ষিত আসন, সেখানে মতুয়া সম্প্রদায়ের যথেষ্ট উপস্থিতি রয়েছে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*