পুজোর দিনগুলিতে গভীর রাত পর্যন্ত ট্রেন চালাবে পূর্ব রেল, পাশাপাশি একজোরা নতুন ট্রেন চলবে বাংলায়

Spread the love

 

রোজদিন ডেস্ক:-

পুজোর দিনগুলিতে গভীর রাত পর্যন্ত ট্রেন চালাবে পূর্ব রেল। হাওড়া, শিয়ালদহ দুই ডিভিশনেই চলবে গভীর রাতের লোকাল। পাশাপাশি ভিড়ের মধ্যে যাতে যাত্রীদের টিকিট কাটতে লম্বা লাইনে দাঁড়াতে না হয় সেজন‌্য বড় স্টেশনগুলিতে বাড়তি কাউন্টারও খোলা হবে। পাশাপাশি সব স্টেশনে স্বয়ংক্রিয় ভেন্ডিং মেশিনও সক্রিয় রাখা হবে।
দিনগুলিতে স্টেশনগুলিতে পণ‌্যবহণকারী ট্রলিও নিয়ন্ত্রণে থাকবে। ভিড়ের মধ্যে এই ট্রলি যন্ত্রণার কারণ হতে পারে বলে মনে করেছেন রেলের অফিসাররা। হাওড়া-বর্ধমান মেন ও কর্ড শাখায় সপ্তমী, অষ্টমী ও নবমীতে গভীর রাতে তিনটি ট্রেন চলবে।
হাওড়ার সিনিয়র ডিসিএম রাহুল রঞ্জন বলেন, “প্রাথমিকভাবে আলোচনায় ঠিক হয়েছে রাত ১১.৪৫, ২.৪৫ ও ২টোর সময়ে হাওড়া থেকে আপ ট্রেনগুলি ছাড়বে। হাওড়া স্টেশনে এখন সর্বমোট ২৪টি কাউন্টার খোলা থাকে। পুজোর সময় আরও ছটি অর্থাৎ মোট ৩০টি কাউন্টার খোলা থাকবে। স্টেশনে মেডিক‌্যাল হেল্প বুথ থাকবে। শিয়ালদহ দক্ষিণ, বনগাঁ ও মেন সব শাখাতেও গভীর রাতে ট্রেন চালানো হবে বলে জানিয়েছে ডিভিশন।
পুজোর দিনগুলিতে বিভিন্ন দূরপাল্লার ট্রেন ও হাওড়া, শিয়ালদহের ফুডপ্লাজা ও রেস্তরাঁগুলিতে খাবারে সাত্বিক ও পুজোর বিশেষ মেনুও রাখা হচ্ছে। যাত্রী নিরাপত্তায় এবার কোনওরকম খামতি রাখবে না রেল। জিআরপির পাশাপাশি হাওড়া, শিয়ালদহ-সহ বড় স্টেশনগুলিতে ৫০০ আরপিএফ কর্মী মোতায়েন থাকবে বলে জানিয়েছেন, পূর্ব রেলের আইজি পরমশিব।
অন্যদিকে, পুজোর আগে ট্রেন যাত্রীদের জন্য আরেকটি সুখবর। এবার চারটি নতুন মেমু যাত্রীবাহী ট্রেন পরিষেবা চালু করল পূর্ব রেল। আগামী ৪ অক্টোবর থেকে আজিমগঞ্জ- কাশিমবাজার এবং আজিমগঞ্জ-কৃষ্ণনগর সিটি জংশনে ট্রেন চালু করতে চলেছে রেল। এই পরিষেবায় প্রতিদিন আজিমগঞ্জ ও কাশিমবাজারের মধ্যে তিন জোড়া চলবে ট্রেন। আর আজিমগঞ্জ ও কৃষ্ণনগর সিটি জংশনের মধ্যে প্রতিদিন এক জোড়া করে চলবে মেমু ট্রেন।
ভাগীরথী নদীর দুই প্রান্তের মানুষের মধ্যে যাতে দ্রুত যোগাযোগ স্থাপন হতে পারে সেইজন্য এই পরিষেবা শুরু করছে পূর্ব রেল কর্তৃপক্ষ। এই নতুন ট্রেন পরিষেবার ফলে মুর্শিদাবাদ হয়ে আজিমগঞ্জ ও কাশিমবাজার এবং মুর্শিদাবাদ হয়ে কৃষ্ণনগর ও আজিমগঞ্জের মধ্যে দ্রুত যোগাযোগ স্থাপন করা সম্ভব হবে। শুধু তাই নয় এই ট্রেন চালু হলে প্রতিদিন হাজার হাজার যাত্রী উপকৃত হবে বলে আশাবাদী পূর্ব রেল। প্রতিদিন আজিমগঞ্জ থেকে সকাল ৭ টা ২০ মিনিটে কাশিমবাজার পর্যন্ত মিলবে ট্রেন পরিষেবা। অন্যদিকে যাত্রীবাহী ট্রেন কাশিমবাজার থেকে সকাল ৮:০০ টায় রওনা দিয়ে আজিমগঞ্জ পৌঁছাবে ৮:২০ টায়। ট্রেনটি উভয় পথে মুর্শিদাবাদে থামবে। আর শেষ ট্রেন আজিমগঞ্জ- কাশিমবাজার মেমু যাত্রীবাহী ট্রেন আজিমগঞ্জ থেকে রাত ৯:১০ টায় রওনা দিয়ে কাশিমবাজার পৌঁছাবে ৯:৩০ টায়। ঠিক একই ভাবে কাশিমবাজার আজিমগঞ্জ মেমু যাত্রীবাহী ট্রেন কাশিমবাজার থেকে রাত ৯:৪৫ টায় রওনা দিয়ে আজিমগঞ্জ পৌঁছাবে রাত ১০:০৫ টায়। মুর্শিদাবাদে ট্রেনটি উভয় পথে থামবে। একথায় এই নতুন ট্রেনের জেরে উপকৃত হতে চলেছেন মুর্শিদাবাদ, কাশিমবাজার, বহরমপুর কোর্ট, নতুন বলরামপুর হল্ট সহ একাধিক এলাকার বাসিন্দারা।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*